বাসস ক্রীড়া-৫ : কাগলিয়ারিতে বর্ণবাদী আচরণের শিকার হয়েও জুভেন্টাসকে এগিয়ে নিলেন কিন

110

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইতালী-সিরি এ-জুভেন্টাস
কাগলিয়ারিতে বর্ণবাদী আচরণের শিকার হয়েও জুভেন্টাসকে এগিয়ে নিলেন কিন
মিলান, ৩ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : বর্ণবাদী আচরণের শিকার হবার পরও জুভেন্টাসের হয়ে গোলের ধারা অব্যাহত রেখেছেন ইতালীর উদীয়মান তারকা মইসে কিন। মঙ্গলবার সিরি এ ফুটবল লীগের ম্যাচে কাগলিয়ারির বিপক্ষে ২-০ গোলে জয় পাওয়া জুভদের হয়ে গোল করেছেন কিন। ফলে টানা অস্টম লীগ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে জুভেন্টাস।
সারদিনিয়ায় অনুষ্ঠিত ম্যাচের ২২ মিনিটে গোল করে জুভেন্টাসকে প্রথমে লিড এনে দেন ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চি। ম্যাচের ৮৫ মিনিটে দলের হয়ে গোল করেন ১৯ বছর বয়সি কিন। এটি ছিল জুভেন্টাসের হয়ে লীগে তার চতুর্থ গোল।
গোল করার পর এই টিনএজার যখন উল্লাস করছিলেন তখন সারদিনিয়ার দর্শকরা তাকে নিয়ে বিদ্রুপ করতে থাকেন। প্রথমার্ধে একটি ডাইভ দিতে গিয়ে হলুদ কার্ড দেখার পর থেকেই তারা এই উদীয়মান তারকাকে নিয়ে বিদ্রুপ শুরু করে। ওই ম্যাচের শুরু থেকেই কিন ও ফরাসি সতীর্থ ব্লাইস মাতৌদি স্থানীয় দর্শকদের নির্মম বর্নবাদী আচরণের লক্ষ্যবস্থুতে পরিণত হন। দ্বিতীয়ার্ধে এর মাত্রা আরো বহুগুনে বেড়ে যায়।
গোল করার পর কিন কাগলিয়ারির দর্শকদের দিকে হাত প্রসারিত করে উদযাপনে মাতেন। তবে বনুচ্চির দাবী কিন ও স্বাগতিক দর্শকদের উচিত হয়নি এমন আচরণ করার। তিনি বলেন, ‘কিন জানে যখন সে গোল করবে তখন সে সতীর্থদের নিয়ে সেটি উদযাপন করতো। তার জানা উচিত ওই উদযাপনটির প্রতিক্রিয়া হবে ভিন্ন।
কিন্তু তার গোলের পর দর্শদের বিদ্রুপ বেড়ে যায়। এটি দেখে ব্লাইস খুবই ক্ষুব্ধ হয়েছেন। আমার মতে দুই পক্ষেরই সমান দোষ রয়েছে। আমার মতে কিনের উচিত হয়নি কাগলিয়ারির দর্শকদের দিকে গিয়ে এভাবে উল্লাস করার। স্বাগতিক দর্শকদেরও উচিত হয়নি এভাবে প্রতিক্রিয়া জানানোর। আমরা পেশাদার। আমাদের দৃষ্টান্ত স্থাপন করতে হবে, কাউকে উত্তেজিত করা উচিত নয়।’
দিনের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করেছে উদিনেস ও এসি মিলান।
বাসস/এএফপি/এমএইচসি/১৬২৫/স্বব