বাসস ক্রীড়া-১ : মেসি, সুয়ারেজের শেষ মুহূর্তের গোলে নাটকীয় ম্যাচে ভিয়ারেলের সাথে বার্সার ড্র

119

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
মেসি, সুয়ারেজের শেষ মুহূর্তের গোলে নাটকীয় ম্যাচে ভিয়ারেলের সাথে বার্সার ড্র
মাদ্রিদ, ৩ এপ্রিল ২০১৯ (বাসস) : লিয়নেল মেসি ও লুইস সুয়ারেজের শেষ মুহূর্তের গোলে ভিয়ারেলের বিপক্ষে শেষ পর্যন্ত ৪-৪ গোলের ড্র নিয়ে কোনরকমে রক্ষা পেয়েছে বার্সেলোন। আর এই ড্রয়ে এ্যাথলেটিকো মাদ্রিদের লা লিগায় শিরোপা দৌড়ে টিকে থাকা অনেকটাই ম্লান হয়ে গেল।
শনিবার ক্যাম্প ন্যুতে স্বাগতিক বার্সার মুখোমুখি হবে এ্যাথলেটিকো। ঐ ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারলে অবশ্য কিছুটা সুযোগ টিকে থাকবে। তবে ভিয়ারেলের কাছে ৪-২ গোলে পিছিয়ে থেকেও শেষ মিনিটে যেভাবে লড়াইয়ে করে বার্সেলোনা ফিরে এসেছে তাতে দলের আত্মবিশ্বাসের মাত্রাটা সহজেই অনুমেয়। কালকের ম্যাচে মূল একাদশের বাইরে থাকা মেসি ৯০ মিনিটে ফ্রি-কিক থেকে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন। আর ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে সুয়ারেজের হাফ-ভলির গোল বার্সেলোনাকে মূল্যবান এক পয়েন্ট উপহার দিয়েছে।
এর আগে দিনের শুরুতে এ্যাথলেটিকো ২-০ গোলে জিরোনাকে পরাজিত করেছিল। এর ফলে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে তাদের পয়েন্টের ব্যবধান কমে দাঁড়িয়েছে আট। আর্নেস্টো ভালভার্দের দল সুয়ারেজের গোলের পর এমনভাবে তা উদযাপন করেছে যাতে মনে হয়েছে শিরোপা হয়ত হাতে পেয়ে গেছে কাতালান জায়ান্টরা।
ভিয়ারেলের হয়ে দুর্দান্ত খেলেছেন স্প্যানিশ মিডফিল্ডার সান্টি কাজোরলা। এই ড্রয়ে রেলিগেশন জোন থেকে চার পয়েন্ট দূরে থাকলো ভিয়ারেল।
ফিলিপ কুটিনহো ও ম্যালকমের গোলে ১৬ মিনিটেই এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। কিন্তু স্যামুয়েল চুকুয়েজে ও কার্ল টোকো একাম্বির গোলে ৫০ মিনিটে সমতা ফেরায় স্বাগতিক ভিয়ারেল। ভিসেন্টে ইবোরা ও কার্লোস বাক্কার গোলে ভিয়ারেল যখন দুর্দান্ত এক জয়ের ক্ষণ গুনছিল ঠিক তখনই নাটকীয়ভাবে মেসি ও সুয়ারেজ সব হিসেব নিকেষ পাল্টে দেন। এই জুটি এবারের মৌসুমে ৫১টি গোল ভাগাভাগি করে নিলেন। রিয়াল মাদ্রিদ পুরো দল মিলে এর থেকে মাত্র এক গোল বেশি করেছে।
মেসির সাথে কাল মূল একাদশের বাইরে ছিলেন জেরার্ড পিকে ও ইভান রাকিটিচ। আর সে কারণেই কুটিনহো ও ম্যালকমের উপর আক্রমণভাগের দায়িত্ব পড়েছিল। ম্যালকমের সহায়তায় কুটিনহো ১২ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন। এরপর ১৬ মিনিটে আরটুরো ভিডালের ক্রসে ম্যালকম ব্যবধান দ্বিগুন করেন। কিন্তু সাত মিনিট পরে চুকুয়েজের গোলে ভিয়ারেল ম্যাচে ফিরে আসে। কাউন্টার এ্যাটাক থেকে ইবোরা ও কাজোরলার পা হয়ে বল আসে চুকুয়েজার কাছে। দারুণ দক্ষতায় ভিয়ারেলের পক্ষে এক গোল পরিশোধ করেন এই নাইজেরিয়ান মিডফিল্ডার।
বিরতির পর পাঁচ মিনিটের মধ্যে একাম্বির গোলে সমতায় ফিরে ভিয়ারেল। ৬১ মিনিটে কুটিনহোর জায়গায় খেলতে নামেন মেসি। কিন্তু মিনিটখানেক পর মানু মোরলানেসের পাসে ইবোরা প্রথমবারের মত ভিয়ারেলকে এগিয়ে দেন। ৮০ মিনিটে কাজোরলার কার্লিং পাসে বাক্কা মার্ক আন্দ্রে-টার স্টোগানকে পরাস্ত করলে ভিয়ারেল ৪-২ গোলে এগিয়ে যায়। ৮৬ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেকে মাঠ ত্যাগ করেন আলভারো গঞ্জালেস। এরপর মেসি ও সুয়ারেজের গোলে নাটকীয়ভাবে ম্যাচে ফিরে আসে বার্সেলোনা।
ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ৭৬ মিনিটে দিয়েগো গোডিনের গোলে ডেডলক ভাঙ্গে স্বাগতিক এ্যাথলেটিকো মাদ্রিদ। যদিও এন্টোনিও গ্রিজম্যানের অফ-সাইড পজিশনের কারণে প্রাথমিকভাবে গোলটি বাতিল করা হয়েছিল। কিন্তু ভিএআর প্রযুক্তিতে সে যাত্রা রক্ষা পায় স্বাগতিকরা। ইনজুরি টাইমে গ্রিজম্যান ব্যবধান দ্বিগুন করেন।
বাসস/নীহা/১৫৪০/স্বব