বাসস দেশ-৩ : সিডিএসপি’র আওতায় সাড়ে ১৩ হাজার পরিবারের মধ্যে সাড়ে ১৭ হাজার একর ভূমি বরাদ্দ

200

বাসস দেশ-৩
কমিটি- পানি সম্পদ
সিডিএসপি’র আওতায় সাড়ে ১৩ হাজার পরিবারের মধ্যে সাড়ে ১৭ হাজার একর ভূমি বরাদ্দ
ঢাকা, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় চর ডেভেলপমেন্ট ও সেটেলমেন্ট প্রকল্প-৪ (সিডিএসপি-৪) এর আওতায় ১৭ হাজার ৫৬০ একর ভূমি বরাদ্দ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনে র সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, এ ভূমি ১৩ হাজার ৫০৮টি পরিবারের মধ্যে বরাদ্দ দেয়া হয়েছে।
কমিটির সদস্য পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, হুইপ সামশুল হক চৌধুরী, মোঃ নজরুল ইসলাম, মো. ফরিদুল হক খান এবং রুশেমা বেগম সভায় অংশগ্রহণ করেন।
সভায় আসন্ন বর্ষা মৌসুমে নদী ভাঙ্গণ কবলিত অঞ্চল ও হাওর অঞ্চলে পানি উন্নয়ন বোর্ডের প্রয়োজনীয় জনবল পদায়নের সুপারিশ করা হয়।
কমিটির চর ডেভেলপমেন্ট ও সেটেলমেন্ট প্রকল্প-৪ (সিডিএসপি-৪) এর বাস্তবায়ন কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে।
সভায় জানানো হয়, সিডিএসপি প্রকল্পের মাধ্যমে ১৩ হাজার ৬২৩ হেক্টর এলাকা বন্যা ও ঘূর্ণিঝড় হতে সুরক্ষা, নিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ, সেচ সুবিধা প্রদান, গ্রামীণ রাস্তা ও বাঁধ নির্মানের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধনও করা হয়।
সিডিএসপি-৪ প্রকল্পে যৌথ মালিকানার মাধ্যমে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন ও পানি ব্যবস্থাপনায় যুক্ত হওয়ার মাধ্যমে নারী নেতৃত্ব বিকাশ হয়েছে বলে সভায সন্তোষ প্রকাশ করা হয়। এ ধরণের প্রকল্প আরও বেশি গ্রহণের জন্য প্রকল্প প্রস্তাব প্রণয়নের সুপারিশ করা হয়।
এছাড়াও বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের ড্রেজার ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবীর বিন আনোয়ারসহ পানি সম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫০০/-আরজি