বাজিস-৯ : জয়পুরহাটে টর্নেডোতে ক্ষতিগ্রস্তদের ৮ লাখ টাকা ও ২শ বান্ডিল টিন বরাদ্দ

153

বাজিস-৯
জয়পুরহাট-টর্নেডো
জয়পুরহাটে টর্নেডোতে ক্ষতিগ্রস্তদের ৮ লাখ টাকা ও ২শ বান্ডিল টিন বরাদ্দ
জয়পুরহাট, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেলার পাঁচবিবি উপজেলায় টর্নেডোতে ক্ষতিগ্রস্তদের সহায়তা হিসেবে জেলা প্রশাসন থেকে তাৎক্ষণিকভাবে গৃহনির্মাণ ও মেরামত বাবদ ৮ লাখ টাকা ও ২শ বান্ডিল টিন বরাদ্দ প্রদান করা হয়েছে।
পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল আলম জানান, মঙ্গলবার দুপুরের পর টর্নেডোর আঘাতে তছনছ হয়ে যায় নওদা, সমসাবাদ, বাগুয়ান, দানেজপুর ও ধরঞ্জী গ্রামের কিছু এলাকা। টর্নেডোতে বাগুয়ান গ্রামের ৭০ পরিবার, হাজিপুর ৬ পরিবার, তাজপুর ৬ পরিবার, বারইল ৯২ পরিবার, নওদার ১৬৬ পরিবার ও দানেজপুরের ১৫০ পরিবারের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ও শিলা বৃষ্টির কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোতে রান্না করার মতো ব্যবস্থা না থাকায় উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে জনপ্রতিনিধি ও স্থানীয় সমাজসেবা প্রতিষ্ঠানগুলো খিচুরী রান্না করে খাবার সরবরাহ করছে।
ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নিরূপণে দ্রুত কাজ করা হচ্ছে বলে জানান ইউএনও রাজিবুল আলম ও কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুধেন্দ্রনাথ রায়। টর্নেডো ও শিলা বৃষ্টিতে জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলা মিলে বোরো ধান ৩৫০ হেক্টর, ভুট্টা ১২ হেক্টর, শাক-সবজি ২০ হেক্টর, কলা ১৫ হেক্টর, ফলবাগান ৭ হেক্টর ও স্ট্রবেরী ৩ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানায়, কৃষি বিভাগ।
জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বুধবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে তাৎক্ষনিক সহায়তা হিসেবে গৃহনির্মাণ ও মেরামত বাবদ ৮ লাখ টাকা, ২ শ বান্ডিল ঢেউটিন, পরিবার প্রতি ২০ কেজি চালসহ ডাল, তেল, ম্যাচ, লবণ, চিনির প্যাকেট প্রদান করা হয়েছে। স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’ ওই এলাকার সকল প্রকার কিস্তি বন্ধ ঘোষণা করেছে এবং ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় কাজ করছে বলে জানান, নির্বাহী পরিচালক নূরুল আমীন।
এদিকে টর্নেডোর সময় উড়ে আসা টিন ও ভেঙ্গে পড়া গাছ পালার আঘাতে আহত ২২ জনকে জেলা আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেলা হাসপাতালের সমাজকল্যাণ বিভাগ আহতদের চিকিৎসা সেবার ব্যয় বহন করছে বলে জানা গেছে। ক্ষতিগ্রস্তদের সহায়তার বিষয়টি সার্বক্ষণিক তদারকি করছেন বলে জানান জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু ।
বাসস/সংবাদদাতা/আহো/১৪১৫/নূসী