কানাডার ক্ষমতাসীন দল থেকে সাবেক দুই মন্ত্রী বহিষ্কৃত

244
Canadian Prime Minister Justin Trudeau walks to a press conference from the Prime Minister's office in Ottawa, Ontario, on March 7, 2019. - Trudeau on Thursday denied allegations of "partisan" political meddling in the criminal prosecution of corporate giant SNC-Lavalin, that have plunged his Liberal government into its worst crisis yet. "I have never raised partisan considerations" in conversations with his former attorney general Jody Wilson-Raybould, Trudeau told a press conference (Photo by Lars Hagberg / AFP) (Photo credit should read LARS HAGBERG/AFP/Getty Images)

অটোয়া, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): কানাডার প্রধানমন্ত্রী তার লিবারেল পার্টি থেকে মঙ্গলবার সাবেক দুই মন্ত্রীকে বহিষ্কার করেন। একটি বিচারকাজে বিতর্কের জের ধরে তাদের বহিস্কার করা হয়।
আর এই বিচারকাজে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগের কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন এবং আগামি নির্বাচনে ট্রুডোর পুনঃনির্বাচিত হওয়ার বিষয়টিকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
গত সপ্তাহে সাবেক এটর্নী জেনারেল জোডি উইলসন-রেবোল্ড একটি গোপন অডিও প্রকাশের পর তাকে বহিষ্কারের বিষয় নিয়ে জরুরি দলীয় বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়।
সরকারের দুর্নীতি কেলেঙ্কারীর ঘটনাটি যখন প্রায় চাপা পড়ে যাচ্ছিল ঠিক তখন এই অডিও রেকর্ড অভিযোগের পক্ষে একটি শক্তিশালী প্রমাণ হিসেবে দেখা দিয়েছে।
সাবেক বাজেটমন্ত্রী জেন ফিলপটকেও সরিয়ে দেয়া হয়েছে। বিচারকাজে ট্রুডোর বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ এনে এই মন্ত্রী পদত্যাগ করেছিলেন।
ট্রুডো বলেন, ‘এই দুই ব্যক্তি ও আমাদের দলের মধ্যে আগে যে আস্থা ও বিশ্বাস ছিল তা ভেঙ্গে গেছে।’
ইঞ্জিনিয়ারিং কোম্পানি এসএনসি-লাভালিনের বিরুদ্ধে ঘুষ দেয়ার অভিযোগে মামলা হলে সেই বিচারকাজে ট্রুডো সরকার হস্তক্ষেপ করেছে বলে ফেব্রুয়ারি মাস থেকে অভিযোগ ওঠে। এসএনসি-লাভালিনকে বাঁচাতে প্রধানমন্ত্রী ট্রুডো তার আইনমন্ত্রী জোডি উইলসন রেবোল্ডকে চাপ দিয়েছিলেন বলে অভিযোগ ছড়িয়ে পড়ে পুরো কানাডায়। এ অবস্থায় আকস্মিকভাবে পদত্যাগ করে বসেন জোরি উইলসন রেবোল্ড। ফলে প্রচ- চাপে পড়ে যান ট্রুডো।
মন্ট্রিল ভিত্তিক প্রতিষ্ঠানটি লিবিয়ায় কাজ পাওয়ার জন্য ঘুষ দিয়েছিল বলে ২০১৫ সালে অভিযুক্ত হয়।