বাজিস-৭ : পিরোজপুরে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য গৃহ নির্মাণ শেষ

150

বাজিস-৭
পিরোজপুর-গৃহনির্মাণ
পিরোজপুরে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য গৃহ নির্মাণ শেষ
পিরোজপুর, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : জলবায়ু পরিবর্তন জনিত কারণে ক্ষতিগ্রস্ত গৃহহীন দরিদ্র জনগণের অর্থনৈতিক উন্নয়নে উপকূলীয় জেলা পিরোজপুরে গৃহ নির্মাণ প্রকল্পের কাজ শেষ হয়েছে। জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ৬ কোটি ৯২ লক্ষ টাকা ব্যয়ে ১ শতটি দ্বিতল ভবন নির্মাণের কাজ গত মাসে শেষ হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণের জন্য বরাদ্দ ছিল ৬ লক্ষ ৯২ হাজার টাকা।
সিডর আইলাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগে ঝুঁকির মধ্যে থাকা পিরোজপুর জেলার দরিদ্র জনগণের স্বার্থে প্রাথমিকভাবে ভান্ডারিয়া, কাউখালী এবং ইন্দুরকানী উপজেলার ১৫টি ইউনিয়নের ১ শতটি গৃহ নির্মাণ করা হয়। ভান্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া, নদমূল্লা, ইকড়ি, তেলিখালী, ধাওয়া, ভান্ডারিয়া সদর ও গৌরিপুর ইউনিয়নে ৬০টি কাউখালী উপজেলার সয়না, আমরাঝুড়ি, কাউখালী সদর, চিরাপাড়া ও শিয়ালকাঠী ইউনিয়নের ২৫টি এবং ইন্দুরকানী উপজেলার বালিপাড়া, পত্তাসি ও পাড়েরহাট ইউনিয়নের ১৫টি মিলে মোট ১ শতটি গৃহ নির্মাণ করা হয়েছে।
প্রতিটি ক্ষতিগ্রস্ত পরিবারের নিজস্ব জমিতে তৈরি এ ভবনে রান্নঘর ১টি, বাথরুম ১টি ছাড়াও ১২ ফুট ৬ ইঞ্চি দৈর্ঘ্যের ১০ ফুট ৩ ইঞ্চি প্রস্থের ২টি শয়ন কক্ষ রয়েছে। জলবায়ু পরিবর্তন জনিত কারনে ক্ষতিগ্রস্ত গৃহহীন দরিদ্র পরিবারগুলোকে বিনামূল্যে এই গৃহ হস্তান্তর করে তাদের যথাযথ ভাবে পুনর্বাসিত করা হয়েছে বলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায় বাসস’কে জানান।
তিনি বলেন, এই গৃহসমূহ সম্পূর্ণ ঘূর্ণিঝড় সহনীয় ও জলোচ্ছাস, বন্যা সহ সকল প্রাকৃতিক দূর্যোগ সহনীয় হবে এবং এর ফলে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষদের টেকসই পুনর্বাসন নিশ্চিত হল।
বাসস/সংবাদদাতা/আহো/১৩৫০/নূসী