বাসস দেশ-৩৬ : বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত

325

বাসস দেশ-৩৬
বাংলাদেশ-সুইজারল্যান্ড-বৈঠক
বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ২এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশ ও সুইজারল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক আজ ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।বৈঠকে দুদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শক্তিশালী করার বিষয়ে আলোচনা হয়।
এতে আর্থ-সামাজিক উন্নয়ন এবং মানবাধিকার বিষয়ে উভয়পক্ষ মত বিনিময় করে। আঞ্চলিক, বহুপাক্ষিক ও আন্তর্জাতিক স্বার্থসংশি¬ষ্ট বিভিন্ন বিষয় যেমন টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ ইত্যাদি নিয়ে দু’দেশ আলোচনা করে।
সুইজারল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারি পররাষ্ট্র সচিব (এশিয়া ও প্যাসিফিক), অ্যাম্বাসেডর রাফায়েল নাগেলি এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক ও কনস্যুলার বিষয়ক সচিব, অ্যাম্বাসেডর কামরুল আহসান নিজ নিজ দলের পক্ষে নেতৃত্ব দেন।
সুইস প্রতিনিধিদল পরে বাণিজ্য মন্ত্রণালয়ে আন্তঃসংস্থা কমিটির সাথে বৈঠক করে। সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে গত বছরের সেপ্টেম্বরে এই কমিটি গঠন করে।
বৈঠকে জানানো হয়, বর্তমানে সুইজারল্যান্ড এবং বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক ক্রমশ জোরদার হচ্ছে। ২০১০ সালের পর দু’দেশের বাণিজ্যের পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে।
অ্যাম্বাসেডর রাফায়েল নাগেলি ও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের সহকারী মহাপরিচালক অ্যাম্বাসেডর থমাস গাসসহ সুইস প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদের সাথে আজ সৌজন্য সাক্ষাৎ করেন।
এই সফরকালে প্রতিনিধিদলের সদস্যগণ বাংলাদেশের নাগরিক সমাজের প্রতিনিধি, ব্যবসায়িক ও কূটনৈতিক ব্যাক্তিবর্গ, আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সাথেও সাক্ষাৎ করেন।
৩১ মার্চ পাঁচ সদস্যের সুইস প্রতিনিধিদল দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণের উদ্দ্যশ্যে বার্ন থেকে ঢাকা পৌঁছান। সফরকালে সুইস প্রতিনিধিদল গতকাল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুইজারল্যান্ড ২০১৭ সাল থেকে রোহিঙ্গা উদ্বাস্তÍ এবং কক্সবাজারের স্থানীয় জনগণের কল্যাণে ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিয় সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।
প্রতিনিধিদলের কয়েকজন সদস্য সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের অর্থায়নে চলমান উন্নয়ন প্রকল্প পরিদর্শনে ৩-৪ এপ্রিল রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সফর করবেন।
সুইজারল্যান্ড অর্থনৈতিক উন্নয়ন, স্থানীয় শাসন এবং নিরাপদ অভিবাসনের মতো গুরুত্বপুর্ণ ক্ষেত্রগুলোতে বাংলাদেশে উন্নয়ন সহযোগিতা প্রদান করছে।
বাসস/সবি/এমএন/২১৩০/-জেজেড