বাসস দেশ-৩৪ : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

313

বাসস দেশ-৩৪
অটিজম সচেতনতা দিবস-সারাদেশ
বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত
ঢাকা, ২ এপ্রিল, ২০১৯ (বাসস) : র‌্যালি, আলোচনা সভা ও অটিজম সম্পর্কে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।
দিবসটি পালন উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনগুলো হচ্ছে :-
বগুড়া : আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বগুড়া জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, বগুড়া ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ১২তম বিশ্ব অটিজম সচেতন দিবস উপলক্ষ্যে এক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালিটি বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা উপ-পরিচালক মোঃ সহিদুল ইসলাম খাঁন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলিমুন রাজীব। অনুষ্ঠানে বিভিন্ন অটিজম স্কুল ও স্বেচ্ছাসেবী সংস্থাসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তবর্গ, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে মঙ্গলবার বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ শেখ, সহকারী পরিচালক জাহিদুল আলম, প্রতিবন্ধী উন্নয়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, শহর সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ হোসেন খান সহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেয়।
চাঁদপুর : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর জেলা প্রশাসন, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সমাজসেবা অধিদফতর, চাঁদপুর এর যৌথ উদ্যোগে মঙ্গলবার দুপুরে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শওকত ওসমান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নইম পাটওয়ারী দুলালের নেতৃত্বে দুপুরে চাঁদপুর সার্কিট হাউজ হতে একটি র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোঃ মঈনুল হাসান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং পুরুস্কার বিতরণ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী।
চুয়াডাঙ্গা : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।
আজ মঙ্গলবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা অফিসার্স ক্লাবে অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াহ্ ইয়া খানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কলিমুল্লাহ প্রমুখ।
দিনাজপুর : জেলায় বেলা ১১টায় জেলা প্রশাসন কার্যালয় সম্মুখ হতে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত এবং স্থানীয় বেসরকারি সংস্থা সমূহের সার্বিক সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস।
ফেনী : সারাদেশের মতন আজ ফেনীতে ও বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপিত হয়েছে।
ফেনী জেলা প্রতিবন্ধী সংগঠনের উদ্যোগে জেলাতে সকালে একটি বণার্ঢ্য র‌্যালি শহরের মিজান রোড থেকে সংগঠনের কার্যালয়ে এসে শেষ হয়। এতে সমাজ কল্যান বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারী, জেলা প্রশাসনের কর্মকর্তা এবং সমিতির সদস্যরা অংশগ্রহণ করেন।
সমিতির কার্যালয়ে এরপর অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। জেলা সমাজ কল্যাণ অধিদপ্তরের উপ-পরিচালক মোস্তাকুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জমান। এতে বক্তব্য রাখেন সমিতির সভাপতি এড. সমির কর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজন চৌধুরী ও উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান। বক্তাগণ প্রতিবন্ধীদের প্রতি মানবিক আচরণ ও সমাজে প্রতিষ্ঠার জন্য সবাইকে আন্তরিক হবার আহ্বান জানান।
গোপালগঞ্জ : বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে গোপালগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সমাজসেবা অধিদপ্তর এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে এ কর্মসূচি আয়োজন করে।
“সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার” এ সেøাগান নিয়ে মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একিই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার।
ঝালকাঠি : জেলায় ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যাক্তির অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে ১২ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ডিসি অফিসের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর তা সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় প্রঙ্গনে শেষ হয়।
জয়পুরহাট : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভা আয়োজনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার জয়পুরহাটে পালন করা হলো বিশ্ব অটিজম সচেতনতা দিবস।
বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে জয়পুরহাট সদর উপজেলা পরিষদ থেকে একটি বণার্ঢ্য র‌্যালি বের করে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যৌথভাবে আলোচনা সভার আয়োজন করা হয় । জেলা সমাজসেবা কার্যালয়, সিভিল সার্জন অফিস ও বিভিন্ন উন্নয়ন সংস্থা যৌথভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মো: সেলিম শাহ্। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার উজ্জল কুমার রায়, জেলা পরিষদের চেয়ারম্যান মো: আরিফুর রহমান রকেট। পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে অটিজম সচেতনতা বিভিন্ন বিষয় তুলে ধরেন সিভিল সার্জন ডা: হাবিবুল আহসান তালুকদার।
খুলনা : সারা বিশ্বের সাথে একযোগে আজ মঙ্গলবার খুলনায় ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।
দিবসটি পালন উপলক্ষে খুলনা অফিসার্স ক্লাবে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
পরে প্রধান অতিথি অটিজম আক্রান্ত শিশুদের মাঝে হুইল চেয়ারসহ সহায়ক উপকরণ বিতরণ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক জিয়াউর রহমান এবং খুলনা মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ এস এম ফরিদুজ্জামান। সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত জানান খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেন।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার সকালে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রতিবন্ধীদের অনেকে এতে অংশগ্রহণ করেন।
নওগাঁ : নওগাঁয় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও জেলঅ সমাজসেবা অধিদপ্তর আয়োজিত কর্মসূচীর মধ্যে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
মঙ্গলবার সকাল ১০টায় সার্কিট হাউস থেকে এ উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এসে শেষ হয়। পরে সেখানে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ তৌহিদুল ইসলাম।
পরে সেখানে “ সংস্কার প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার” শীর্ষক আলোচনাসভায় সভায় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সভায় অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা হোসেন, নওগাঁর সমাজসেবা অধিদপ্তর সহকারী পরিচালক রিজিয়া খাতুন, উপজেলা সমাজসেবা অফিসার সাইদুর রহমান, প্রতিবন্ধী বিষয়ক কর্মকতা জান্নাতুল ফেরদৌস, আশার আলো অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল আউয়াল বক্তব্য রাখেন।
নড়াইল : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার,অটিজম বৈশিষ্ট্য ব্যক্তির অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হল বিশ্ব অটিজম সচেনতা দিবস। মঙ্গলবার দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের মাঝে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠিত হয়।
সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুিষ্ঠত হয়।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রতন কুমার হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা।
পিরোজপুর : পিরোজপুরে আজ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ১২তম বিশ^ অটিজম সচেতনতা দিবস- ২০১৯ পালিত হয়েছে। এ উপলক্ষে আজ একটি র‌্যালি কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আসে। সেখানে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের পিরোজপুরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ। এ আলোচনা সভায় জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা, বিভিন্ন এনজিও এর প্রতিনিধিরা অংশগ্রহণ করে।
শেরপুর : শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্য দিয়ে শেরপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। আজ সকালে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ এ শ্লোগানে জেলা কালেক্টর চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক পদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধ্যায় অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা সমাজসেবার উপপরিচালক এটিএম আমিনুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক এটিএম জিয়াউল ইসলাম।
সিলেট : ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’ প্রতিপাদ্য নিয়ে সিলেটে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল (সিওমেক)।
এ উপলক্ষে আজ মঙ্গলবার সকালে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে হাসপাতাল প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শহরের কয়েকটি রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় হাসপাতাল ফটকে গিয়ে শেষ হয়। পরে হাসপাতালের সভাকক্ষে আলোচনা সভা আয়োজন করা হয়। এতে হাসপাতালের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারী অংশ নেন।
বাসস/সংবাদদাতা/মমআ/২১০০/-মরপা