বাসস দেশ-২০ : ‘জেন্ডার বৈষম্য হ্রাস ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকার বদ্ধপরিকর’

111

বাসস দেশ-২০
জেন্ডার-নারী- বৈষম্য
‘জেন্ডার বৈষম্য হ্রাস ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকার বদ্ধপরিকর’
ঢাকা, ২ এপ্রিল, ২০১৯ (বাসস) : জেন্ডার বৈষম্য হ্রাস ও নারীর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সরকার বদ্ধপরিকর। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ নারীর উন্নয়ন, ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা ও বৈষম্য হ্রাস করতে কাজ করছে।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার আজ দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনএফপিএ-এর কারিগরি ও আর্থিক সহায়তায় পরিচালিত ‘এডভান্সমেন্ট অব উইমেনস রাইটস প্রকল্পের আওতায় জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইউনিভার্সেল পিরিওডিক রিভিউ (ইউপিআর)’ কর্মশালায় এসব কথা বলেন।
সচিব বলেন, ‘নারীর প্রতি যে কোনো ধরনের সহিংসতা প্রতিরোধের ক্ষেত্রে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর।’ পরিবার থেকে শুরু করে সর্বক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করতে হবে। পরিবারের শিক্ষা সমাজের সহিংসতা কমাতে সাহায্য করে বলে তিনি উল্লেখ করেন।
মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউএনএফপি-এর ডেপুটি রিপ্রেজেন্টেটিভ আইকোনারিতা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) লায়লা জেসমিন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আইনুল কবীরসহ অন্যান্য মন্ত্রণালয়ের জেন্ডার ফোকাল পারসন।
কর্মশালার প্রথম পর্বে ইউনিভার্সেল পিরিওডিক রিভিউ (ইউপিআর) সুপারিশমালার আলোকে করণীয় কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আইনুল কবীর। জেন্ডার ভিত্তিক সহিংসতা, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং বৈষম্যমূলক আইন সমূহের ওপর ইউনিভার্সেল পিরিওডিক রিভিউ সুপারিশমালা উপস্থাপন করেন রঞ্জন কর্মকার।
দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারীগণ তিনটি দলে ভাগ হয়ে জেন্ডার ভিত্তিক সহিংসতা, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং বৈষম্যমূলক আইন সমূহের সুপারিশমালার ও পরিকল্পনা প্রস্তুত করেন। এ সুপারিশমালা পরবর্তিতে জেন্ডার ভিত্তিক হিংসতা প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রনালয় পরবর্তী কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করতে পারবে।
বাসস/সবি/এমকে/১৮১৫/-জেজেড