বাসস দেশ-৯ : নিরাপদ জীবন নিশ্চিত করতে হবে : মায়া চৌধুরী

630

বাসস দেশ-৯
মায়া-সম্মেলন
নিরাপদ জীবন নিশ্চিত করতে হবে : মায়া চৌধুরী
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, বিশে^র সকল মানুষের নিরাপদ জীবন ও নিরাপত্তা প্রদানে সকল দেশকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এর জন্য রাষ্ট্রীয় আইনগত ভিত্তি ও দুর্যোগ ব্যবস্থাপনার নীতিমালায় এর প্রতিফলন ও পদক্ষেপ থাকতে হবে।
মন্ত্রী আজ রাশিয়ার মস্কোতে ১১তম ইন্টারন্যাশনাল ইন্ট্রিগ্রেটেড সেফটি এন্ড সিকিউরিটি (আইএসএসই) ২০১৮ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন শেষে মাঠ পর্যায়ে পরিদর্শন পরবর্তী এক সংক্ষিপ্ত বক্তৃতায় এসব কথা বলেন। ৬-৯ জুন অনুষ্ঠিত এ সম্মেলনে তিনি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সম্মেলনে পাপুয়া নিউগিনি, মেক্সিকো, আর্জেন্টিনা, তুরস্কসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যোগ দিচ্ছেন।
মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও মানবিক সহায়তা কার্যক্রম সমাজের সকল শ্রেণির অংশগ্রহণের মাধ্যমে সমান্তরালভাবে চালিয়ে যাচ্ছে, ফলে দুর্যোগে মানুষের জানমালের ক্ষতি কম হচ্ছে।
তিনি বলেন, উপকূলীয় ঘূর্ণিঝড় থেকে রক্ষার জন্য বাংলাদেশে ৫৫ হাজার স্বেচ্ছাসেবক এবং নগরের মানুষকে অগ্নিকা-, ভবনধস ও ভূমিকম্প থেকে রক্ষার জন্য ৬২ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। এর ফলে বাংলাদেশ দ্রুত যেকোনো দুর্যোগ মোকাবিলা করতে পারে। তিনি আরো বলেন, বাংলাদেশের যেকোনো অঞ্চলে যেকোনো দুর্যোগ সংগঠনের ১ ঘণ্টার মধ্যে উদ্ধারকারী দল, খাদ্য, ওষুধ ইত্যাদি পাঠানো সম্ভব হয়। সমাজের সকল মানুষ প্রাথমিকভাবে উদ্ধার কাজ ও আশ্রয়দানে সহায়তা করে বলে বাংলাদেশে দুর্যোগে মৃত্যুর হার অনেক কম।
সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য দেশ বাংলাদেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করে।
আগামী ১১ জুন মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
বাসস/সবি/ কেসি/২০১০/কেজিএ