বাসস দেশ-৮ : ‘জনসংখ্যা ও উন্নয়ন’ খাতের সর্বোত্তম অনুশীলন ভাগ করে নিতে প্রস্তুত বাংলাদেশ : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

173

বাসস দেশ-৮
স্বাস্থ্য প্রতিমন্ত্রী- জনসংখ্যা
‘জনসংখ্যা ও উন্নয়ন’ খাতের সর্বোত্তম অনুশীলন ভাগ করে নিতে প্রস্তুত বাংলাদেশ : স্বাস্থ্য প্রতিমন্ত্রী
ঢাকা, ২ এপ্রিল ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের কর্মপরিকল্পনা (আইসিপিপি পিওএ)’ বাস্তবায়নের লক্ষ্যে ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা (এসএসসি)’র প্লাটফর্ম ব্যবহার করে ‘জনসংখ্যা ও উন্নয়ন’ খাতে অর্জিত সর্বোত্তম অনুশীলনগুলো দক্ষিণের দেশগুলোর সাথে ভাগ করে নিতে প্রস্তুত বাংলাদেশ।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে শক্তিশালী প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ।’
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১ এপ্রিল ‘কমিশন অন পপুলেশন এন্ড ডেভোলপমেন্ট (সিপিডি)’-এর ৫২তম অধিবেশনে ‘আইসিপিপি পিওএ এবং এজেন্ডা-২০৩০ অর্জনে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ শীর্ষক সাইড ইভেন্টে প্যানেলিস্ট হিসেবে অংশ নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এ কথা বলেন।
আজ এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘অন্যান্য অংশীদার ও জাতিসংঘের সহযোগী সংস্থাসমূহের সর্বোত্তম অনুশীলনগুলোও বাংলাদেশ শিখতে আগ্রহী। এছাড়া দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার সর্বোচ্চ সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশ জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করতে চায়।’
জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন এবং টেকসই উন্নয়ন এজেন্ডার লক্ষ্যসমূহ অর্জনে শেখ হাসিনার সরকারের অসামান্য অগ্রগতির কথা উল্লেখ করেন প্রতিমন্ত্রী।
তিনি নবজাতক, পাঁচ বছরের কম বয়সী শিশু ও প্রসবকালীন মৃত্যুহার হ্রাস; গড়আয়ু বৃদ্ধি; জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি; দারিদ্র্য হ্রাস; প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ব্যাপক অগ্রগতি; লিঙ্গবৈষম্য দূর ইত্যাদি ক্ষেত্রে সরকারের ব্যাপক সাফল্যের কথা তুলে ধরেন।
‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’র আওতাভুক্ত দেশগুলোতে ‘আইসিপিপি পিওএ’ এবং ‘এজেন্ডা-২০৩০’ অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী কিছু সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরেন।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্ত্যুচ্যুত রোহিঙ্গাদের মানবিক আশ্রয়দানের কথা এবং এর ফলে সৃষ্ট স্বাস্থ্যসেবার চ্যালেঞ্জসহ বহুমাত্রিক চ্যালেঞ্জের কথা তুলে ধরেন। তিনি রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে আশু ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।
প্রসঙ্গত, ‘আইসিপিপি পিওএ’-এর ২৫ বছর পূর্তিতে সিপিডি’র ৫২তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী¡ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
বাসস/তবি/এমকে/১৬৩০/এমএসআই