বাসস দেশ-৩১ : প্রতি জেলায় টেক্সটাইল কলেজ ও ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

331

বাসস দেশ-৩১
টেক্সটাইল কলেজ -গোলাম দস্তগীর
প্রতি জেলায় টেক্সটাইল কলেজ ও ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ হবে : বস্ত্র ও পাটমন্ত্রী
ঢাকা, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বস্ত্র শিল্পে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে সরকার। এ লক্ষ্যে দেশের প্রতিটি জেলায় একটি টেক্সটাইল কলেজ এবং একটি ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ করা হবে।
মন্ত্রী আজ তার কার্যালয়ে মরিশাসের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। বৈঠককালে বাংলাদেশ ও মরিশাসের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়।
বস্ত্রখাতে বিদেশি বিনিয়োগকে উৎসাহীত করা হবে উল্লেখ করে এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্ত্র ও পাট শিল্পের প্রতি খুবই আন্তরিক। আগামী ২০২১ সালের মধ্যে বস্ত্র খাত থেকে রফতানী আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে সরকার কাজ করে যাচ্ছে।
বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, উৎপাদনশীলতা, কর্মসংস্থান, রপ্তানি ও বিনিয়োগ বৃদ্ধি করাই বর্তমান সরকারের লক্ষ্য। এজন্য ‘বস্ত্রনীতি-২০১৭’ ও ‘বস্ত্র আইন-২০১৮’ প্রণয়ন করা হয়েছে।
গোলাম দস্তগীর গাজী বলেন, বেসরকারি খাতে সরকারের হস্তান্তরিত অনেক বস্ত্রকল বর্তমানে বন্ধ রয়েছে। বেসরকারি খাতে হস্তান্তরের সময় যেসব শর্ত দেয়া হয়েছিল সেসব শর্ত ভঙ্গকারীদের কাছ থেকে বস্ত্রকল আবার পুনঃগ্রহণ করা হচ্ছে।
মরিশাসের ব্যবসায়ি প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন দেশটির সিএমটি’র ব্যবস্থাপনা পরিচালক ফ্রাঙ্কোইস উও এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. মিজানুর রহমান।
বাসস/সবি/এমকে/২০০০/এসই