বাসস দেশ-৩০ : স্বাধীনতা পদক জয়ী কাজী খলীকুজ্জামানকে সংবর্ধনা

364

বাসস দেশ-৩০
খলীকুজ্জামান-সংবর্ধনা
স্বাধীনতা পদক জয়ী কাজী খলীকুজ্জামানকে সংবর্ধনা
ঢাকা, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : সবাইকে সমান সুযোগ প্রদান ও গ্রহণের নিশ্চয়তা দাবি করেছেন স্বাধীনতা পদক জয়ী ড. কাজী খলীকুজ্জামান আহমদ। তিনি বলেন, মানুষের কি প্রয়োজন সেই বিষয়গুলোকে প্রাধান্য দিতে হবে। এতে সবাই তার নায্য অধিকার পেতে পারেন।
সম্প্রতি এক সংর্বধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। জনসেবা ও সমাজসেবায় স্বাধীনতা পদক অর্জন করায় বিশিষ্ট এ অর্থনীতিবিদকে সংবর্ধনা দিয়েছে ঢাকা স্কুল অব ইকোনমিকস। রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মিলনায়তনে এ উপলক্ষে বর্ণ্যাঢ্য অনুষ্ঠানে আয়োজন করা হয়।
ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন,ভিখারী থেকে শুরু করে প্রত্যন্ত চরাঞ্চলের মানুষের অধিকার রয়েছে। তাদেরকে সুযোগ দিতে হবে। কর্মের ব্যবস্থা করতে হবে। শিক্ষার সুযোগ দিতে হবে। পল্লী উন্নয়ন কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এই লক্ষ্যে কাজ করছে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে কাজী খলিকুজ্জামানের স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জায়েদা আহমদ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. কাজী সালেহ আহমেদ, ঢাকা স্কুল অব ইকনোমিকসের উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী, ঢাকা স্কুল অব ইকোনমিকসের প্রশাসনিক প্রধান মো. সেলিম, পিকেএসএফের ডিএমডি ড. মো. জসীম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে খলীকুজ্জামানকে উত্তরীয় পরিয়ে দেন বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক নীলুফার বানু। তাকে ক্রেস্ট প্রদান করে উদ্যোক্তা ক্লাব।
অধ্যাপক মো. মাহবুব আলী বলেন, গ্রামীণ অর্থনীতি ও গ্রামের মানুষের উন্নয়নে কাজ করছেন ড. খলীকুজ্জামান আহমদ। একেবারে প্রান্তিক পর্যায়ের মানুষের আয় বৃদ্ধিতে পিকেএসএফের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে নেতৃত্ব দিচ্ছেন এই অর্থনীতিবিদ। তিনি গণ মানুষের উন্নয়নের অর্থনীতিতে বিশ্বাসী।
উল্লেখ্য, ড. খলীকুজ্জামান আহমেদ পিকেএসএফ’র চেয়ারম্যান এবং ঢাকা স্কুল অব ইকোনোমিকসের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান। ২০০৯ সালে তিনি দারিদ্র্য বিমোচনের জন্য সমাজসেবায় একুশে পদক পান।
বাসস/সবি/আরআই/১৯৩৭/-আসচৌ