ফুটবল-লা লীগা : করিম বেনজেমার গোলে রক্ষা পেল রিয়াল মাদ্রিদ

206

মাদ্রিদ, ১ এপ্রিল, ২০১৯ (বাসস/এএফপি) : করিম বেনেজেমার শেষ মুহুর্তের গোলে তলানীর দল হুয়েস্কার কাছে পয়েন্ট হারাতে হলনা রিয়াল মাদ্রিদকে। রোববার অনুষ্ঠিত লা লীগার ম্যাচে ৩-২ গোলে জয়লাভ করে ইউরোপীয় চ্যাম্পিয়নরা।
চ্যাম্পিয়ন্স লীগে আয়াক্সের বাঁধা কোন রকম পার হতে পেরেছিল রিয়াল মাদ্রিদ। তবে বার্সার কাছে হেরে হাতছাড়া হয়ে গেছে কোপা দেল রের শিরোপা। লা লীগায় পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে থাকা দলটিতে জিনেদিন জিদানের অধীনে ২য় ম্যাচে কিছুটা উন্নতির ছোঁয়া লেগেছিল। কিন্তু সান্তিয়াগো বার্নাব্যুতে রেলিগেশনের শংকায় থাকা দলের বিপক্ষে গতকাল বেশ বিপাকেই পড়ে যায় রিয়াল। শুরুতে গোল খেয়ে যাওয়া দলটি শেষ মুহুর্ত পর্যন্ত ২-২ ব্যবধানে সমতায় থেকে পয়েন্ট ভাগাভাগির পথেই এগুচ্ছিল। তবে শেষ মুহুর্তে এসে দলকে রক্ষা করেন করিম বেনজেমা। আগামী গ্রীষ্মে দল বদলের সময় মাদ্রিদ ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমানোর গুঞ্জন রয়েছে বেনজেমাকে ঘিরে। তিনিই শেষ মিনিটে (৮৯মি.) বাঁকানো শটে গোল করে রিয়াল সমর্থকদের মুখে হাসি ফোটান এবং দলকে এনে দেন পুর্ন তিন পয়েন্ট।
খেলা শেষে রিয়াল কোচ জিদান বলেন,‘ আমরা তাকে (বেনজেমা) নিয়ে ভাল আছি। মৌসুমে এখনো ৯টি ম্যাচ বাকি আছে। এখন দেখা যাক কি হয়। বেনজেমা রিয়াল মাদ্রিদেরই খেলোয়াড়। আমি মনে করিনা এই পরিচয় বদলে যাবে।’
এই জয়ের ফলে পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা অ্যটালেটিকো মাদ্রিদের সঙ্গে দুই পয়েন্টের ব্যবধানে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। এ্যাটলেটিকো শনিবার ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে আলাভেসকে। নভেম্বরের পর ওই ম্যাচেই প্রথম গোলের দেখা পেয়েছেন দিয়াগো কস্তা।
তবে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে এখনো ১২ পয়েন্টে পিছিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা অক্ষুন্ন রাখার স্বপ্ন দেখছে কাতালান জায়ান্টরা। শনিবার লিওনেল মেসি দুর্দান্ত নৈপুন্য দেখিয়ে টানা ষষ্ঠ ম্যাচে জয় এনে দিয়েছে বার্সাকে। স্থানীয় প্রতিদ্বন্দ্বি এস্পানিয়লকে ২-০ গোলে হারিয়েছে মেসির দল। যে ম্যাচে দুটি গোলই করেছেন আর্জেন্টাইন সুপার স্টার। ফলে মৌসুমে ৩১ গোল করেছেন মেসি।
এদিন দ্বিতীয় বারের মত রিয়াল মাদ্রিদের গোল বার সামলানোর দায়িত্ব পেয়েছিলেন জিদানের পুত্র লুকা জিদান। ম্যাচের তৃতীয় মিনিটেই গোল হজম করে রিয়ালকে সবচেয়ে বাজে সুচনার স্বাদ পাইয়ে দিয়েছেন তিনি। এজেকুয়েল এভিলার ক্রসের বল রিয়ালের জালে জড়িয়ে দেন সুচো হার্নান্দেজ (০-১)। তবে ২৫ মিনিটের সময় গোলটি পরিশোধ করে রিয়ালকে সমতায় ফিরিয়ে আনেন ইসকো। ব্রাহিম দিয়াজের ক্রসের বলে টোকা দিয়ে গোল করেন তিনি (১-১)।
বিরতির পর ৬২ মিনিটে করিম বেনজেমার যোগান থেকে গোল করে স্বাগতিক দলকে এগিয়ে দেন দানি ক্যাবালোস (২-১)। ৭৪ মিনিটে জাবিয়ার এটজেইটার গোলে ফের সমতায় ফিরে আসে তলানির ক্লাবটি (২-২)। এতেই পয়েন্ট হাতছাড়ার শংকায় পড়ে রিয়াল। শেষ পর্যন্ত অবশ্য করিম বেনজেমার ৮৯ মিনিটের গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছড়ে স্বাগতিক দল (৩-২)।
রোববার অনুষ্ঠিত লীগার অন্য ম্যাচে ভ্যালেন্সিয়া ১-০ গোলে সেভিয়াকে পরাজিত করেছে। এছাড়া এইবার ২-২ গোলে লেভান্তের সঙ্গে, রয়ো ভালেকানো ১-১ গোলে রিয়াল বেতিসের সঙ্গে এবং রিয়াল ভালাডোলিড ১-১ গোলে রিয়াল সোসিদাঁদের সঙ্গে ড্র করেছে।