বাসস দেশ-২০ : দশ বছরে কৃষি গবেষণা ইনস্টিটিউটের ২০১টি উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবন

105

বাসস দেশ-২০
কমিটি- কৃষি
দশ বছরে কৃষি গবেষণা ইনস্টিটিউটের ২০১টি উচ্চ ফলনশীল ফসলের জাত উদ্ভাবন
ঢাকা, ১ এপ্রিল ২০১৯ (বাসস) : কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গত ১০ বছরে বিভিন্ন ফসলের ২০১টি উচ্চ ফলনশীল উন্নত জাত ও হাইব্রীড এবং ২৫০টি উন্নত ফসল ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন করেছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয় ফসলের মধ্যে গম, ভুট্টা, আলু, ডাল, তেলবীজ, শাক-সবজী, ফুল ও মসলা রয়েছে।
কমিটির সদস্য কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রামানিক, আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা সভায় অংশগ্রহণ করেন।
সভায় কৃষি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, বর্তমানে বাংলাদেশ বিশ্বে পাট উৎপাদনে ২য়, সবজি উৎপাদনে ৩য়, ধান উৎপাদনে ৪র্থ, আম উৎপাদনে ৭ম, আলু ও পেয়ারা উৎপাদনে ৮ম এবং খাদ্যশস্য উৎপাদনে ১০ম স্থান অর্জন করেছে।
সভায় জানানো হয় সরকার কৃষককে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দেয়ায় ১ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৪টি ব্যাংক হিসাব খোলা সম্ভব হয়েছে, যেখানে বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা।
এছাড়া সভায় জানানো হয়, ২০১৮-১৯ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় অদ্যাবধি ৪ লাখ ৬৫ হাজার ৩৩১ জন উপকারভোগী কৃষকের মাঝে ১২২ কোটি ৬৩ লাখ ২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৩৬/-আসচৌ