বাসস দেশ-১৯ : সরকারি খরচে মন্ত্রিপরিষদের সদস্যদের শুভেচ্ছা জানিয়ে বিজ্ঞাপন দেয়া প্রশ্নে হাইকোর্ট রুল

127

বাসস দেশ-১৯
হাইকোর্ট-আদেশ
সরকারি খরচে মন্ত্রিপরিষদের সদস্যদের শুভেচ্ছা জানিয়ে বিজ্ঞাপন দেয়া প্রশ্নে হাইকোর্ট রুল
ঢাকা, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : মন্ত্রিপরিষদের সদস্যদের (মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী) শুভেচ্ছা জানিয়ে সরকারি খরচে সরকারি কর্মকর্তাদের পত্রিকায় বিজ্ঞাপন দেয়া কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট।
জনস্বার্থে আনা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোখলেসুর রহমান। সংশ্লিষ্টদের আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে বাসসকে জানান রিট পিটিশনার ও সুপ্রিমকোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।
জনগণের ট্যাক্সের টাকায় মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীদের শুভেচ্ছা জানিয়ে পত্রিকায় বিজ্ঞাপন দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থে রিটটি দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর পক্ষ থেকে সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট একলাছ উদ্দিন ভূঁইয়াসহ চারজন আইনজীবী রিটটি দায়ের করেন।
বাসস/এএসজি/ডিএ/১৮৩২/-জেজেড