টটেনহ্যামের বিপক্ষে নাটকীয় জয়ে শীর্ষে ফিরলো লিভারপুল

170

লিভারপুল, ১ এপ্রিল ২০১৯ (বাসস) : বেলজিয়ান ডিফেন্ডার টবি অল্ডারউইরেল্ডের শেষ মিনিটের আত্মঘাতি গোলে রোববার এ্যানফিল্ডে টটেনহ্যাম হটস্পারকে ২-১ গোলে পরাজিত করে আবারো প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে ফিরেছে লিভারপুল।
এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির থেকে দুই পয়েন্ট এগিয়ে গেল জার্গেন ক্লপের দল। কিন্তু এখনো সিটির হাতে যে সাতটি ম্যাচ আছে তাতে যেকোন ম্যাচেই পয়েন্ট হারানোর অপেক্ষায় রয়েছে অল রেডসরা। লিভারপুলের থেকে অবশ্য এক ম্যাচ কম খেলে কিছুটা হলেও সুবিধাজনক অবস্থানে রয়েছে সিটিজেনরা।
গতকাল ঘরের মাঠে গুরুত্বপূর্ণ ম্যাচে রবার্তো ফিরমিনোর দুর্দান্ত গোলে ১৬ মিনিটেই এগিয়ে গিয়েছিল লিভারপুর। কিন্তু ৭০ মিনিটে লুকাস মৌরার গোলে স্পারসরা সমতা ফেরালে ২৯ বছর পর লিভারপুলের শিরোপা জয়ের স্বপ্ন কিছুক্ষনের জন্য ম্লান হয়ে যায়। শেষ মিনিটে অবশ্য স্পারসদের দূর্ভাগ্যে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। মোহাম্মদ সালাহ’র হেড হুগো লোরিস ফিরিয়ে দিলেও ফিরতি বলে অল্ডারউইরেল্ডের ভুলে লিভারপুলের জয় নিশ্চিত হয়। শেষ পাঁচটি প্রিমিয়ার লিগ ম্যাচে এই নিয়ে চতুর্থ পরাজয়ের মুখ দেখলো টটেনহ্যাম।
ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘এটাকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। আমি বলতে চাচ্ছি ফুটবলে ম্যাচ জয়ের জন্য ৫০০ রকমের পন্থা রয়েছে। আজকের জয়টা কিছুটা হলেও অস্বাভাবিক ছিল, কিন্তু তাতে কি, জয় জয়ই।’
৩১ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে সমান ৬১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকলেও শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করা এখন স্পারসদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে। ৬০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থাকা আর্সেনালও নিজেদের দারুনভাবে লড়াইয়ে টিকিয়ে রেখেছে। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে মৌসা সিসোকো দুই বছরের মধ্যে লিভারপুলের ঘরের মাঠে প্রথম লিগ ম্যাচ পরাজয়ের তিক্ত স্বাদ উপহার দেবার সহজ সুযোগ নষ্ট করেছে।
গত ১০ ফেব্রুয়ারির পর মরিসিও পোচেত্তিনোর দল প্রিমিয়ার লিগে কোন জয়ের মুখ দেখেনি। এ সম্পর্কে স্পারস বস পোচেত্তিনো বলেছেন, ‘দ্বিতীয় গোলটি হজম করার ক্ষেত্রে আজ আমাদের দূর্ভাগ্য ছিল। ঐ সময় মূলত আমাদের এগিয়ে থাকার কথা ছিল। কারন আজ আমরা লিভারপুলের উপর আধিপত্য দেখিয়েছি। ম্যাচর শুরুর আগে আমি খেলোয়াড়দের বলেছি আমাদের হাতে আর মাত্র সাতটি ম্যাচ রয়েছে এবং এখনো আমরা শীর্ষ চারে রয়েছি। আমাদের অবশ্যই প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলতে হবে। আমি বিশ্বাস করি শীর্ষ চারের লক্ষ্য আমাদের পূরণ হবে।’
ম্যাচের শুরুটা টটেনহ্যাম ভাল করলেও ১৬ মিনিটে এন্ডি রবার্টসনের ক্রস থেকে ফিরমিনো দারুন দক্ষতায় লিভারপুলকে এগিয়ে দেন। এবারের মৌসুমে রবার্টসনের এটি ১২তম এসিস্ট। মিনিটখানেক পরেই আবারো এই স্কটিশ অধিনায়কের সহায়তায় ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। কিন্তু সাদিও মানে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি। হ্যারি কেনের শট এ্যালিসন বেকার রুখে দেবার পর ফিরতি বলে ক্রিস্টিয়ান এরিকসেনের শট আটকে দিয়েছিলেন রবার্টসন। যে কারনে স্পারসদের ম্যাচে ফেরা হয়নি।
এবারের মৌসুমে লিভারপুলের মিশরীয় তারকা সালাহ ২০টি গোল করেছেন। কিন্তু এর মধ্যে গত ১১ ম্যাচে এসেছে মাত্র একটি গোল। বিরতির পর তার শট দারুন দক্ষতায় ব্লক করেন অল্ডরউইরেল্ড। এই সুযোগে কাউন্টার এ্যাটাক থেকে কেনের লম্বা পাস কিয়েরান ট্রিপার, এরিকসেন হয়ে মৌরার কাছে গেলে কোন ভুল করেননি এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। শেষ মিনিটে অল্ডারউইরেল্ডের আত্মঘাতি গোলে লিভারপুলের জয় নিশ্চিত হলেও শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখতে হলে বাকি ম্যাচগুলোতে আরো সতর্ক থাকতে হবে রেডসের।