বাসস বাজেট-৪৮ : সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য ৫শ’ ১০ কোটি টাকার বাজেট প্রস্তাব

333

বাসস বাজেট-৪৮
বাজেট-সংস্কৃতি
সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য ৫শ’ ১০ কোটি টাকার বাজেট প্রস্তাব
ঢাকা,৭ জুন,২০১৮(বাসস): অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৫’শ ১০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।
প্রস্তাবিত বাজেটে পরিচালন ব্যয় ২’শ ৯০ কোটি এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২’শ ২০ কোটি টাকা। ২০১৭-১৮ সালের সংশোধিত বাজেট ছিল ৩’শ ৯৬ কোটি ৭ লাখ ৭৫ হাজার টাকা।
২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে।এর মধ্যে উল্লেখযোগ্য-একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং একুশে পদক প্রদান,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর জন্মবার্ষিকী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষির্কী উদযাপন,অস্বচ্ছল শিল্পী সাহিত্যিকদের ভাতা প্রদান এবং বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান/নাট্য প্রতিষ্ঠান,বেসরকারি পাঠাগারের অনুদান প্রদান,বাংলাদেশ মুক্তিযুদ্ধের এনসাইক্লোপেডিয়া প্রকাশ,৬ টি জেলা পাবলিক লাইব্রেরির উন্নয়ন প্রকল্প,চট্টগ্রাম মুসলিম ইন্সিটিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন প্রকল্প,বাংলাদেশ কপিরাইট ভবন নির্মাণ একল্প,জাতীয় চিত্রশালা এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের সম্প্রসারণ ও অসমাপ্ত কাজ সম্প্রসারণ,নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ,স্বরলিপি প্রণয়ন,সংরক্ষণ,প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ।
বাসস/এএসজি/এসএস/১৯১০/জেহক