বাজিস-১ : জয়পুরহাটে ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ কাজ সমাপ্ত

330

বাজিস-১
জয়পুরহাট-শিক্ষা প্রতিষ্ঠান
জয়পুরহাটে ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ কাজ সমাপ্ত
জয়পুরহাট, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : উন্নত পরিবেশে শিক্ষার্থীদের লেখাপড়া নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জয়পুরহাট জেলায় প্রায় ৮১ কোটি টাকা ব্যয়ে ৪৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ভবন নির্মাণ ও সম্প্রসারণ কাজ সমাপ্ত হয়েছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, বর্তমান সরকার শিক্ষা খাতকে অত্যন্ত গুরুত্ব দিয়ে শিক্ষার গুণগত মান বৃদ্ধিসহ শিক্ষার উন্নয়নে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। সেই আলোকে উন্নত পরিবেশে শিক্ষার্থীদের লেখাপড়া নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জয়পুরহাটের পাঁচ উপজেলায় সেকেন্ডারি এডুকেশন ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় ৬টি শিক্ষা প্রতিষ্ঠান, ৭০১৬ প্রকল্পের অধীন নতুন ভবন নির্মাণ ও উর্ধŸমুখী কাজের আওতায় ১১টি শিক্ষা প্রতিষ্ঠান, নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের নতুন একাডেমিক ভবন নির্মাণ কাজের আওতায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠান, নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের আওতায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠান এবং নির্বাচিত বে-সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের নতুন একাডেমিক ভবন (৪র্থ তলা) নির্মাণ প্রকল্পের আওতায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও একাডেমিক ভবনের নির্মাণ কাজ সমাপ্ত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের ২০০৯ সাল থেকে ২০১৮ পর্যন্ত ওই প্রকল্পগুলো বাস্তবায়ন করা হয়েছে বলে জানায় স্থানীয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্র।
জেলায় ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন নির্মাণ ও সম্প্রসারণ কাজে সরকারের ব্যয় হয়েছে ৮০ কোটি ৮৩ লাখ টাকা। শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও একাডেমিক ভবন নির্মাণের ফলে জেলার প্রায় ১০ হাজার শিক্ষার্থী উন্নত পরিবেশে লেখাপড়ার সুযোগ পাচ্ছে বলে জানান শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জয়পুরহাটের সহকারী প্রকৌশলী আবু সাঈদ। এ ছাড়াও চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরে ৩৪ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ১২ শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ কাজ বাস্তবায়নের জন্য ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষ করা হয়েছে বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/আহো/০৯৪৫/নূসী