বাসস দেশ-১৫ : পুলিশ নিয়োগে অবিবাহিত থাকা বংশ নিয়ে শর্ত সংক্রান্ত প্রশ্নে হাইকোটের রুল

123

বাসস দেশ-১৫
হাইকোর্ট-আদেশ
পুলিশ নিয়োগে অবিবাহিত থাকা বংশ নিয়ে শর্ত সংক্রান্ত প্রশ্নে হাইকোটের রুল
ঢাকা, ৩১ মার্চ, ২০১৯ (বাসস) : পুলিশের উপ-পরিদর্শক পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্তকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে আজ রুল জারি করেছে হাইকোর্ট।
এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এটর্নি জেনারেল পূরবী সাহা।
আদেশের পর আইনজীবী ইশরাত হাসান বলেন, পুলিশ নিয়োগের প্রবিধানের এসব দফা চ্যালেঞ্জ করে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেছিলেন ঢাকার খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খান। শিক্ষাগত যোগ্যতাসহ সকল যোগ্যতা থাকার পর শুধুমাত্র বিবাহিত হওয়ার কারণে প্রবিধানের শর্ত অনুযায়ী তিনি আবেদন করতে পারেননি। ফলে তিনি এসব শর্ত চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করেছিলেন। আদালত প্রাথমিক শুনানি নিয়ে আজ রুল জারি করে।
উল্লেখ্য, পুলিশ প্রবিধানের ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদাসম্পন্ন ও উচ্চ বংশীয় হতে হবে। ৪নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে।
বাসস/এএসজি/ডিএ/১৭১০/এএএ