মেসির দুই গোলে এস্পানেয়লকে পরাজিত করলো বার্সেলোনা

163

মাদ্রিদ, ৩১ মার্চ ২০১৯ (বাসস) : দ্বিতীয়ার্ধে লিওনেল মেসির দুই গোলে লা লিগায় শনিবার এস্পানেয়লের বিপক্ষে ২-০ গোলে জয় তুলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। দুই গোলের একটি আবার ছিল মেসির ট্রেডমার্ক ফ্রি-কিকে।
ক্যাম্প ন্যুতে সফরকারী এস্পানেয়ল নগর প্রতিদ্বন্দ্বীদের কঠিন লড়াইয়ে ফেলেছিল। কিন্তু প্রায় ১৯ গজ দূর থেকে মেসির ফ্রি-কিক ধরার সাধ্য ছিলনা এস্পানেয়লের খেলোয়াড়দের। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১০ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে গেল বার্সেলোনা। দিনের আরেক ম্যাচে এ্যাথলেটিকো ৪-০ গোলে আলাভেসকে পরাজিত করেছে। বার্সেলোনার হয়ে শেষ চারটি ম্যাচে কালকের দু’গোলসহ মেসি আট গোল করেছেন। লা লিগায় এবারের আসরে তার সর্বমোট গোল ৩১টি, সতীর্থ লুইস সুয়ারেজের থেকে যা ১৩টি বেশি।
বার্সেলোনা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘এমন একটি ফ্রি-কিক সে মারতে পারে এ ব্যপারে আমার কোন ধারণা ছিল না। আমাদের পরিকল্পনা ছিল ঠিকই কিন্তু ফ্রি-কিক মারাটা সবসময়ই তার ওপর নির্ভর করে। এক্ষেত্রে আমার কোন মতামতের প্রয়োজন নেই।’
কালকের ম্যাচের মাধ্যমে মেসি বার্সেলোনার হয়ে ৬৭৫তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। যার মাধ্যমে ক্লাবের হয়ে সর্বকালের সর্বাধিক ম্যাচ খেলার তালিকায় মেসি আন্দ্রেস ইনিয়েস্তাকে পিছনে ফেলে দ্বিতীয় স্থান দখল করেছেন। মেসির থেকে ১০২টি ম্যাচ বেশি খেলে এই তালিকায় শীর্ষে রয়েছেন জার্ভি হার্নান্দেজ। আর্জেন্টিনার হয়ে ভেনিজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে সপ্তাহের মাঝামাঝিতে মেসি জাতীয় দলে ফিরেছিলেন। ম্যাচটিতে অবশ্য আর্জেন্টিনা ৩-১ গোলে পরাজিত হয়। তবে শনিবারের ম্যাচে মেসির ওপর জাতীয় দলের পারফরমেন্স কোন প্রভাব ফেলেনি বলে স্বস্তি প্রকাশ করেছেন ভালভার্দে। তিনি বলেন, ‘যেকোন দলেই মেসি খেলুক না কেন সেটা তার জন্য কোন বিষয় নয়। অস্ট্রেলিয়ায় খেললেও সে একই খেলোয়াড় থাকবে। তাকে পেয়ে আমরা সত্যিই সৌভাগ্যবান। একজন কোচ হিসেবেও এটা আমার সৌভাগ্য।
ম্যাচের প্রথমার্ধে অবশ্যই এস্পানেয়লের বিপক্ষে পেরে উঠেনি বার্সা। মেসি, সুয়ারেজ, ইভান রাকিটিচ প্রত্যেকেই নিজেদের সুযোগগুলো হাতছাড়া করেছেন। বিরতির ঠিক আগে বার্সেলোনার একটি পেনাল্টির আবেদন রেফারি ও ভিএআর নাকচ করে দেয়। ঘন্টাখানেক পর ম্যালকমের শট দারুণ দক্ষতায় আটকে দেন এস্পানেয়ল গোলরক্ষক দিয়েগো লোপেজ। এর ফলে বার্সা শিবিরে হতাশা বাড়তে থাকে। তবে এবারের মৌসুমে ধারাবাহিক ভাল খেলা মেসি দলকে খুব বেশিক্ষণ অপেক্ষায় রাখেননি। সেট-পিস থেকে ট্রেডমার্ক ফ্রি-কিকে ৭১ মিনিটে দলকে এগিয়ে দেন আর্জেন্টাইন সুপারস্টার। ৮৯ মিনিটে ম্যালকমের সহায়তায় ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন মেসি।
আগামী মঙ্গলবার লিগের পরবর্তীয় ম্যাচে বার্সেলোনা ভিয়ারেল সফরে যাবে। এই ম্যাচে জিততে পারলে টানা ষষ্ঠ জয়ের পাশাপাশি লিগে ১৭ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও বজায় থাকবে।
পঞ্চম স্থানে থাকা আলাভেসের বিপক্ষে কাল এ্যাথলেটিকোর হয়ে গোল পেয়েছেন দিয়েগো কস্তা। নভেম্বরের পর এটি ছিল কস্তার প্রথম গোল। এবারের মৌসুমে ফর্ম ও ফিটনেস নিয়ে বেশ সমস্যায় আছেন এই স্প্যানিশ তারকা। ১১ মিনিটে তার গোলে ব্যবধান দ্বিগুন করে এ্যাথলেটিকো। এর আগে ৬ মিনিটে সাওল নিগুয়েজের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। দ্বিতীয়ার্ধে কস্তার স্থানে খেলতে নামেন থমাস লিমার। এই ফ্রেঞ্চম্যানের সহায়তায় ৫৯ মিনিটে দলের হয়ে তৃতীয় গোলটি করেন আলভারো মোরাতা। জানুয়ারিতে দিয়েগো সিমিয়োনের দলে চেলসি থেকে ধারে যোগ দেবার পর এই নিয়ে চতুর্থ গোল করলেন মোরাতা। ৮৪ মিনিটে থমাস পার্টে ২০ গজ দূর থেকে গোল করলে বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে এ্যাথলেটিকো।