বাসস ক্রীড়া-১ : কিনের গোলে এম্পোলির বিপক্ষে কোনরকমে রক্ষা পেল জুভেন্টাস

121

বাসস ক্রীড়া-১
ফুটবল-সিরি-এ
কিনের গোলে এম্পোলির বিপক্ষে কোনরকমে রক্ষা পেল জুভেন্টাস
মিলান, ৩১ মার্চ ২০১৯ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর অনুপস্থিতিতে উদীয়মান তারকা মোয়েস কিন আবারো জুভেন্টাসকে রক্ষা করেছেন। কিনের একমাত্র গোলে শনিবার সিরি-এ লিগে তলানির দল এম্পোলির বিপক্ষে কোনরকমে জয় নিয়ে মাঠ ছেড়েছে জুভেন্টাস। এই জয়ে ১৮ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে নাপোলির চেয়ে এগিয়ে থেকে টেবিলের শীর্ষ স্থানটি ধরে রাখলো তুরিনের জায়ান্টরা।
ইতালির হয়ে ইউরো ২০২০ বাছাইপর্বে প্রথমবারের মত সুযোগ পেয়েই নিজেকে চিনিয়েছেন ১৯ বছর বয়সী কিন। তুরিনের বদলী খেলোয়াড় হিসেবে খেলতে নামার তিন মিনিটের মধ্যে তিনি জয়সূচক গোলটি করেন। চলতি মাসের শুরুতে উদিনেসের বিপক্ষে দুই গোল করার পর এটি ছিল মৌসুমে তার তৃতীয় গোল। আন্তর্জাতিক বিরতির আগে জেনোয়ার কাছে পরাজিত হয়ে মৌসুমে প্রথম হারের তিক্ত স্বাদ পেয়েছিল জুভেন্টাস। দলকে জয়ের ধারায় ফেরাতে পেরে দারুণ উচ্ছ্বসিত কিন বলেছেন, ‘আমি মেসিও নই, রোনাল্ডোও নই। কিন্তু একদিন আমি অবশ্যই তাদের মত হবার স্বপ্ন দেখি।’
জেনোয়ার বিপক্ষে বিশ্রামে ছিলেন রোনাল্ডো। তবে আন্তর্জাতিক বিরতিতে পর্তুগালের হয়ে খেলতে গিয়ে থাইয়ের ইনজুরিতে আক্রান্ত হওয়ায় দলের বাইরে রয়েছেন এই সুপারস্টার। শনিবারের ম্যাচের ঠিক আগে অনুশীলনে থাইয়ের সমস্যা দেখা দেয়ায় আজেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালাকেও দল থেকে উঠিয়ে নেয়া হয়। কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, দিবালার স্থানে রডরিগো বেনটানকারকে নামিয়ে কিনের ওপর থেকে চাপ কমানোর চেষ্টা তিনি করেছেন। এ সম্পর্কে আলেগ্রি বলেন, ইতালির হয়ে দুই গোল করা খুব একটা সহজ কাজ নয়। সার্বিকভাবে দেখতে গেলে জাতীয় দলে একজন খেলোয়াড়কে অনেক বেশি মানসিক ও শারিরীকভাবে সুস্থ থাকতে হয়। কিন মাত্রই আন্তর্জাতিক দায়িত্ব শেষে দলে ফিরেছে। একজন বিশ্বমানের খেলোয়াড়ের সব ধরনের গুনাবলী তার মধ্যে আছে।
ফিনল্যান্ড ও লিচেনস্টেইনের বিপক্ষে ইতালির হয়ে কিনের গোল দু’টি তার যোগ্যতারই প্রমাণ দেয়। সে কারণেই চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে প্রথম লেগের ম্যাচকে সামনে রেখে আলেগ্রির সামনে এখন অনেকগুলো পথ খোলা থাকলো। মারিও বালোতেল্লির পর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে সিরি-এ লিগে গোল করার কৃতিত্ব দেখালেন কিন। ২০০৯ সালে ১৮ বছর ২৪২দিন বয়সে বালোতেল্লী গোল করেছিলেন।
উইঙ্গার ডগলাস কস্তা ও হুয়ান কুয়াড্রাডো ছাড়াও সেন্টার-ব্যাক আন্দ্রে বারজাগলি ইনজুরির কারণে জুভেস্টাস দলের বাইরে ছিলেন।
নতুন কোচ অরেলিও আন্দ্রেজোলির অধীনে টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে খেলতে নেমে অবশ্য শেষ পর্যন্ত সাতবারের চ্যাম্পিয়নরা প্রথম থেকেই খুব একটা স্বাচ্ছন্দ্যে খেলতে পারেনি। স্বাগতিক জুভেন্টাসকে এম্পোলি সুযোগ খুব কমই দিয়েছে। পোলিশ গোলরক্ষক বার্তোমেইচ ড্রাগোভিস্কি ম্যাচের শুরুতে মারিও মান্দজুকিচের প্রচেষ্টা রুখে দিয়ে স্বাগতিকদের হতাশ করেছেন। ৬৮ মিনিটে ব্লেইস মাতৌদির স্থানে খেলতে নেমে কিন দলকে এগিয়ে দেন। ১০ মিনিট পর একহাতে কিনের শট আটকে দিয়ে স্বাগতিকদের আবারো হতাশ করেন ড্রাগোভিস্কি।
বাসস/নীহা/১৬০০/মোজা/স্বব