বাসস দেশ-৫ : অগ্নিকান্ডের সঙ্গে কারো সম্পৃক্ততা বা ব্যর্থতা থাকলে ব্যবস্থা নেয়া হবে : হানিফ

139

বাসস দেশ-৫
হানিফ-সম্পাদকমন্ডলী-সভা
অগ্নিকান্ডের সঙ্গে কারো সম্পৃক্ততা বা ব্যর্থতা থাকলে ব্যবস্থা নেয়া হবে : হানিফ
ঢাকা, ৩১ মার্চ, ২০১৯ (বাসস): আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, এমপি বলেছেন, রাজধানীতে সংঘঠিত অগ্নিকান্ডগুলোর সঙ্গে কারো সম্পৃক্ততা বা ব্যর্থতা থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, ‘এই ভয়াবহ অগ্নিকান্ডগুলো নাশকতামূলক কিনা, তা নিয়ে মানুষের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে। তাই, এই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’
মাহবুব-উল আলম হানিফ আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন।
এসময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, এমপি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, বন ও পবিরেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
মাহবুব-উল আলম হানিফ বলেন, বিএনপির নেতারা রাজনীতি করার কোন ইস্যু খুঁজে না পেয়ে সরকার ফায়ার সার্ভিসের উন্নয়নে কিছু করেনি বলে মিথ্যাচার শুরু করেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দশ বছরে ফায়ার সার্ভিসের যে উন্নয়ন করেছে গত ৪০ বছরের অন্যান্য সরকার তা করতে পারেনি।
হানিফ বলেন, ২০০৯ সালে ফায়ার সার্ভিসের লোকবল ছিল ৪৩৭৭ জন, বর্তমানে তা উন্নীত হয়ে ১০৮৮০ জনে দাঁড়িয়েছে। একই সময়ে ফায়ার সার্ভিস স্টেশনের সংখ্যা ৪০২টি থেকে ৫৫৯টিতে উন্নীত হয়েছে।
ফায়ার সার্ভিসে সরকারের অন্যান্য উন্নয়নের কথা তুলে ধরে হানিফ আরো বলেন, অগ্নিকান্ডের খবর জানাতে ৯৯৯ সার্ভিস চালু করা হয়েছে। ফায়ার সার্ভিস ব্যবস্থাকে আরো উন্নত ও আধুনিকীকরণ করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হয়েছে।
আওয়ামী লীগের অন্যতম মুখপাত্র হানিফ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শুধু রাজধানীতে নয়, বিভাগীয় শহরসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হবে। এ লক্ষ্যে ৮টি টিম গঠন করা হয়েছে। তারা প্রতিটি বিভাগের কর্মসূচি ঠিক করবেন এবং তা পালনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন।
আওয়ামী লীগের আগামী জাতীয় কাউন্সিল নিয়ে হানিফ বলেন, আওয়ামী লীগের বর্তমান কার্যনির্বাহী সংসদের মেয়াদ আগামী অক্টোবরে শেষ হবে। নির্ধারিত সময়-সীমার মধ্যে দলের জাতীয় কাউন্সিল সম্পন্ন করার জন্য সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।
তিনি বলেন, গত শুক্রবারের দলের সভাপতিমন্ডলীর সভায় আট বিভাগের জন্য আটটি টিম গঠন করা হয়েছিল। সে বৈঠকে শুধুমাত্র টিমের প্রধানদের নাম ঘোষণা করা হয়েছিল। আজ আমরা আলাপ আলোচনা করে ৮টি টিমের জন্য একটি করে খসড়া কমিটি গঠন করেছি। আগামী ৫ এপ্রিল দলের কার্যনির্বাহী সংসদের সভায় তা উপস্থাপন করা হবে।
হানিফ বলেন, আওয়ামী লীগের কার্য নির্বাহী সংসদের সভায় এ টিম টিমগুলোর খসড়া কমিটি অনুমোদিত হওয়ার পর পুরোদমে আমরা কাউন্সিলের প্রস্তুতি নেয়া শুরু করে দেব। প্রতিটি বিভাগের তৃণমূল থেকে জেলা পর্যন্ত দলকে কাউন্সিল উপযোগী করে তোলা হবে।
আওয়ামী লীগের এই নেতা বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে দলের যে সব দায়িত্বশীল নেতা দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছেন তাদেরও তালিকা প্রস্তুত করে দলের কার্যনির্বাহী কমিটির সভায় উপস্থাপন করা হবে। সে সভায় তাদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহারের বিষয়ে জানতে চাইলে হানিফ বলেন, এ নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহারের সিদ্ধান্ত সঠিক ছিল কিনা, তা মূল্যায়ন করার এখনও সময় আসেনি।
বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) নিয়ে আওয়ামী লীগের অবস্থান জানতে চাইলে হানিফ বলেন, বাকশাল কোন সংগঠন নয়, এটি একটি রাজনৈতিক কর্মসূচি। এ কর্মসূচি ভবিষ্যতে আওয়ামী লীগে আসবে কিনা, সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়া হয় নি।
এ বিষয়ে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সময়ের প্রয়োজনে পুরো জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য সকল রাজনৈতিক দল নিয়ে বাকশাল কর্মসূচি গ্রহন করেছিলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানও বাকশালের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিলেন।
জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বক্তব্যের জবাবে হানিফ বলেন, জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। তবে এ বিষয়ে আলোচনার জন্য আরো ৫ বছর অপেক্ষা করতে হবে। নির্বাচন কমিশন (ইসি) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
তিনি বলেন, বর্তমান সরকারের ৫ বছরের মেয়াদে এ ধরনের অপ্রয়োজনীয় কথা বলে কোন লাভ নেই। আর তিনি (ড. কামাল হোসেন) জীবনে কখনো কোন নির্বাচনে জয়লাভ করতে পারেন নি। তিনি শুধু একবার বঙ্গবন্ধুর ছেড়ে দেয়া আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।
হানিফ বনানীর এফ আর টাওয়ারের অগ্নিকান্ডে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের পরিবারের শোক সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি আহতদের দ্রুত আরোগ্য লাভের জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন।
বাসস/এএসজি/এমএএস/১৫৩০/আরজি