বাসস ক্রীড়া-৫ : হ্যাট্টিক জয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ

261

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-টি-২০-মহিলা
হ্যাট্টিক জয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ
কুয়ালালামপুর, ৭ জুন ২০১৮ (বাসস) : পাকিস্তান ও ভারতের পর মহিলা টি-২০ এশিয়া কাপ ক্রিকেটে থাইল্যান্ডকে হারালো বাংলাদেশ দল। আজ টুর্নামেন্টের দশম ও নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশ ৯ উইকেটের বড় ব্যবধানে হারায় থাইল্যান্ডকে। হ্যাট্টিক জয়ে ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশ।
ফাইনালে খেলতে হলে লিগ পর্বের পঞ্চম ও শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে জিততেই হবে বাংলাদেশকে। পাশাপাশি রান রেটেও এগিয়ে থাকতে হবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থাকলেই ফাইনালে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।
চার রাউন্ড শেষে ভারত-পাকিস্তান-বাংলাদেশের সমান ৬ পয়েন্ট। তবে রান রেটে এগিয়ে সবার উপরে ভারত। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে পাকিস্তান ও বাংলাদেশ। ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে শ্রীলংকা।
পঞ্চম ও শেষ রাউন্ডে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াইয়ে বিজয়ী দলই ফাইনাল খেলবে। দ্বিতীয় ফাইনালিস্ট হিসেবে সুযোগ থাকবে বাংলাদেশ ও শ্রীলংকার। যদি তারা শেষ ম্যাচে জয় পায়। জয়ের পর রান রেটে এগিয়ে থাকা দলই ফাইনাল খেলবে। বর্তমানে বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে শ্রীলংকা। শেষ রাউন্ডে শ্রীলংকার প্রতিপক্ষ থাইল্যান্ড এবং বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া।
কুয়ালালামপুরে থাইল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং-এ নামে বাংলাদেশ। ব্যাট হাতে নেমে বাংলাদেশ বোলারদের তোপের মুখে পড়ে থাইল্যান্ড। ২০ ওভারে ৮ উইকেটে ৬০ রান করে থাইল্যান্ড। দলের পক্ষে নাতায়ে বুচাথাম ১৫ ও সিরিনত্রা সাইংসাকাওরাত ১৪ রান করেন। বাংলাদেশের নাহিদা আক্তার ও সালমা খাতুন ২টি করে উইকেট নেন। এছাড়া ১টি করে উইকেট শিকার করেন জাহানার আলম, ফাহিমা খাতুন, খাদিজা তুল কুবরা ও রুমানা আহমেদ।
জয়ের জন্য মাত্র ৬১ রানের সহজ টার্গেটে ৫৩ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে বাংলাদেশ। এ জন্য ওপেনার শারমিন সুলতানাকে হারাতে হয়েছে তাদের। শারমিন ১৩ বলে ৮ রান করেন।
দলীয় ৮ রানে শারমিনের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে ৫৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন আয়শা রহমান ও নিগার সুলতানা। ২৮ বলে সমান ২৫ রান করে অপরাজিত থাকেন আয়শা ও সুলতানা। ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের সালমা খাতুন।
নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৬ উইকেটে হারলেও, পরের দু’ম্যাচে পাকিস্তান ও ভারতকে ৭ উইকেটে হারায় সালমা খাতুনের দল।
বাসস/এএমটি/১৮১০/-স্বব