গুলশানে ডিএনসিসি মার্কেটে অগ্নিকান্ড : ক্ষয়ক্ষতি নিরূপণে তদন্ত কমিটি

243

ঢাকা, ৩০ মার্চ, ২০১৯ (বাসস) : রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মার্কেটের কাঁচাবাজারে অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে ৫সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
ফায়ার সার্ভিসের উপপরিচালক শামীম আহসান চৌধুরীকে প্রধান করে এই কমিটিকে আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা বলা হয়েছে। অগ্নিকান্ডের পর সাংবাদিকদের সাথে আলাপকালে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল নেওয়াজ এ কথা জানান।
তিনি বলেন, ২০১৭ সালে ডিএনসিসির কাঁচাবাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে মার্কেটটির বহু দোকান পুড়ে যায়। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় দোকানীরা। এরপর অস্থায়ীভাবে দোকান তৈরি করে মার্কেটটি আবার চালু করা হয়।
ফায়ার সার্ভিস সূত্রে জানাগেছে,আজ শনিবার ভোর সাড়ে পাঁচটায় রাজধানীর গুলশান-১ এর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মার্কেটে আগুন লাগে। অগ্নিকান্ডের খবর পেয়ে ভোর ৫ টা ৫৫ মিনিটে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে। পরবর্তীতে আরো ৯টি ইউনিটসহ মোট ২০টি ইউনিট সকাল সাড়ে আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় নৌবাহিনী, ডিবি পুলিশ, গুলশান থানা পুলিশ ও রেডক্রিসেন্টের সদস্যরা।
রাজধানীর বারিধারা ফায়ার স্টেশনের সিনিয়র অফিসার মো: আবুল কালাম আজাদ বাসসকে জানিয়েছেন, গুলশানে ডিএনসিসি মার্কেটের এই অগ্নিকান্ডে কোন হতাহতের ঘটনা ঘটেনি। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপণে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ৫ সদস্যের একটি তদন্ত গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী ৭ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
এদিকে রাজধানীতে যেসব ভবন নিয়মবহির্ভূতভাবে তৈরি হয়েছে, তা ১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে। প্রয়োজনে এসব ভবন সিলগালা করে দেওয়া হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ.ম রেজাউল করিম। তিনি আজ রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মার্কেটের কাঁচাবাজারে আগুন লাগার ঘটনাস্থল পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান।
তিনি বলেন, আগামীকাল রোববার ৩১ মার্চ থেকে ১৫ দিনের জন্য রাজধানীর এসব ভবনগুলোর ত্রুটি অনুসন্ধানে অভিযান চলবে।এসব ভবনগুলোয় অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে বা অপরিকল্পিতভাবে নির্মিত ভবন হলে তা সিলগালা করে দেওয়া হবে।
তিনি বলেন, ‘অগ্নিনির্বাপন ব্যবস্থা না থাকা ভবনগুলোর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। যে সকল ভবনে অগ্নিনির্বাপনের সকল ব্যবস্থা নেই, সেগুলো চিহ্নিত করে প্রয়োজনে সেগুলো ভেঙ্গে ফেলা হবে মালিক পক্ষকে ইমারত নির্মাণের সকল বিধি-বিধান সংযুক্ত করার পরে কার্যক্রম চালাতে দেয়া হবে।’
অপরদিকে ডিএনসিসি মার্কেটের অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর কোন ব্যবসা প্রতিষ্ঠান ও শপিং সেন্টারে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে সংশ্লিষ্ট মালিক এবং দোকান মালিক সমিতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এসময় ভবন ও দোকান মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, যেকোন সংকট মোকাবেলায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ডিএনসিসি মার্কেটটিতে আগেও আগুন নেভানোর কোন ব্যবস্থা ছিল না এখনও নেই। এটি ঝুঁকিপূর্ণ। আগামী ১০ দিনের মধ্যে পুড়ে যাওয়া এই মার্কেটের সংস্কারকাজ করা হবে। আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি।