বাসস দেশ-২১ : প্যারিস রুলবুক খ্যাত কপ-২৪ এর সিদ্ধান্তসমূহ সকল অংশীজনকে মানতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

227

বাসস দেশ-২১
জাতিসংঘ-শাহরিয়ার আলম
প্যারিস রুলবুক খ্যাত কপ-২৪ এর সিদ্ধান্তসমূহ সকল অংশীজনকে মানতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
ঢাকা, ৩০ মার্চ, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্যারিস রুলবুক খ্যাত কপ-২৪ এর সিদ্ধান্তসমূহ সকল অংশীজনকে অবশ্যই মেনে চলার আহ্বান জানিয়েছেন।
তিনি জাতিসংঘ সাধারণ পরিষদ আয়োজিত ‘সকলের জন্য জলবায়ু ও টেকসই উন্নয়ন’ শীর্ষক উচ্চ পর্যায়ের সভায় বক্তব্য প্রদানকালে এই আহ্বান জানান। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
সভায় প্রতিমন্ত্রী জোর দিয়ে বলেন, বৃহৎ কার্বন উদগীরণকারী দেশগুলোকে অবশ্যই দ্রুততার সাথে গ্রীন হাইজ গ্যাস উদগীরণ বন্ধে ব্যবস্থা নিতে হবে এবং প্যারিস চুক্তি অনুযায়ী উন্নত দেশগুলোকে ২০২০ সালের মধ্যে বছরে ১০০ বিলিয়ন মার্কিন ডলার তহবিল সরবরাহের প্রতিশ্রুতি এবং ২০১৯ এর মধ্যে গ্রীন ক্লাইমেট ফান্ড অবশ্যই পুনর্ভরণের ব্যবস্থা নিতে হবে। আর্থিক তহবিল সরবরাহ ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে নাজুক উন্নয়নশীল দেশসমূহের অভিযোজন প্রচেষ্টায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই পাশে দাড়াঁতে হবে যাতে ক্ষতিগ্রস্থ দেশগুলো সক্ষমতা বিনির্মাণ করতে পারে।
এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি উল্লেখ করে বলেন, বাংলাদেশ কখনোই উন্নয়নশীল দেশের জন্য প্রযোজ্য কার্বনের মাথাপিছু উদগীরণ অতিক্রম করবে না।
এছাড়া জলবায়ু পরিবর্তন রোধ ও দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়গুলো বাংলাদেশ তার জাতীয় পরিকল্পনা ও টেকসই উন্নয়ন কৌশলের মূল ধারায় সন্নিবেশিত করেছে আর এক্ষেত্রে জিডিপি’র এক শতাংশেরও বেশি ব্যয় করছে মর্মে সভাকে জানান প্রতিমন্ত্রী।
টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০ এর অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত বিষয়সমূহের প্রেক্ষাপটে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য বৈশ্বিক জলবায়ু সুরক্ষার লক্ষ্যকে সামনে রেখে জাতিসংঘ সাধারণ পরিষদ এই সভার আয়োজন করে।
বাসস/সবি/এসই/১৭৫৫/কেএমকে