বাসস ক্রীড়া-৪ : শিরোপা দৌঁড়ে লিভারপুলের সামনে শক্ত প্রতিপক্ষ টটেনহ্যাম

126

বাসস ক্রীড়া-৪
ফুটবল-প্রিভিউ
শিরোপা দৌঁড়ে লিভারপুলের সামনে শক্ত প্রতিপক্ষ টটেনহ্যাম
লিভারপুল, ৩০ মার্চ ২০১৯ (বাসস) : আগামীকাল প্রিমিয়ার লিগের অন্যতম কঠিন ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে শিরোপা প্রত্যাশী লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার। তিন দশকেরও বেশী সময় পর প্রথমবারের মত শিরোপা জয়ে লিভারপুল যেমন বদ্ধপরিকর, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট আদায় করে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করাই এখন স্পারসদের মূল লক্ষ্য।
বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির থেকে দুই পয়েন্ট এগিয়ে জার্গেন ক্লপের দল এখন টেবিলের শীর্ষে অবস্থান করছে। কিন্তু সিটি তাদের থেকে এক ম্যাচ কম খেলেছে। লিগে বাকি আটটি ম্যাচের মধ্যে প্রতিটিতেই পয়েন্ট নিশ্চিত করার কোন বিকল্প অল রেডসদের হাতে নেই।
যদিও এপ্রিলে দারুণ ব্যস্ত সূচীতে সিটি নিজেদের শিরোপা দৌড়ে কতটুকু টিকিয়ে রাখতে পারে সেটাই এখন মূল বিষয়। ঐতিহাসিক কোয়াড্রাপেল জয়ের স্বপ্নে বিভোর সিটিজেনদের শুধুমাত্র লিগ শিরোপাই নয়, অন্যগুলোর দিকেও মনোযোগী হতে হচ্ছে। সিটির সামনে এখনো লিগে স্থানীয় প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামের মত কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে।
অন্যদিকে লিভারপুলের বাকি ম্যাচগুলোতে প্রতিপক্ষ সাউদাম্পটন, কার্ডিফ ও নিউক্যাসেলের মত ধুকতে থাকা দলগুলো। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আটটি ম্যাচের মধ্যে সাতটিই হবে এ্যানফিল্ডের বাইরে যা নিয়ে কিছুটা দু:শ্চিন্তায় থাকতে পারে লিভারপুল। এবারের মৌসুমে নিজেদের মাঠে মাত্র চার পয়েন্ট হারিয়েছে রেডসরা।
স্পারস বস মরিসিও পোচেত্তিনো বলেছেন, ‘এনফিল্ডে তারা অপরাজিত আছে। আর সে কারণেই কালকের ম্যাচটি আমাদের জন্য দারুন চ্যালেঞ্জিং। আমরা তাদেরকে শ্রদ্ধা করি, এবার তারা দারুণ খেলছে।’
শেষ চারটি লিগ ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া পোচেত্তিনোর দল লিভারপুলের থেকে ১৫ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করাই এখন তাদের মূল লক্ষ্য। সাউদম্পটনের বিপক্ষে সর্বশেষ এ্যাওয়ে ম্যাচে ২-১ গোলে পরাজিত হয়েছিল স্পারসরা। দীর্ঘ তিন সপ্তাহ পরে আবারো লিগ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে পোচেত্তিনোর শিষ্যরা। আর এ্যানফিল্ডে ফিরে আসার সব প্রচেষ্টাই দলের থাকবে বলে বিশ^াস করেন আর্জেন্টাইন কোচ পোচেত্তিনো। তিনি বলেন, প্রিমিয়ার লিগ ও চ্যম্পিয়ন্স লিগে আমরা বেশ ভাল অবস্থানে রয়েছি। কিন্তু অবশ্যই এটা যথেষ্ট নয়। আমি কিছুটা হতাশ। কারণ মৌসুমের কিছু সময় আমরা দারুণ খেলেছি আবার মাঝে মাঝে ঝিমিয়ে পড়েছি।
আগামী বুধবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচ দিয়ে টটেনহ্যাম শেষ পর্যন্ত তাদের নতুন স্টেডিয়ামের যাত্রা শুরু করতে যাচ্ছে। ইতোমধ্যেই ৬২ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিকে বিশে^র সেরা স্টেডিয়াম হিসেবে আখ্যা দিয়ে ফেলেছেন স্পারস বস। যদিও নির্ধারিত সময়ের এক মাস পর স্টেডিয়ামটি যাত্রা শুরু করতে যাচ্ছে।
ক্লপও স্টেডিয়ামটি প্রশংসা করে বলেছেন, আমি মনে করি এটা টটেনহ্যামের জন্য দারুণ একটি মুহূর্ত। আমি ছবিতে দেখেছি এবং আমার কাছে পুরো পরিবেশ দারুন লেগেছে।
টটেনহ্যামের জন্য সুখবর হলো গোঁড়ালির ইনজুরি কাটিয়ে দারুণভাবে ফিরে এসেছেন স্পারস অধিনায়ক হ্যারি কেন। ইংল্যান্ডের হয়ে চেক রিপাবলিক ও মন্টেগ্রোর বিপক্ষে বড় জয়ে তিনিও গোল পেয়েছেন। ক্লাবের হয়েও তিনি ১৩ ম্যাচে ১২ গোল করেছেন।
বাসস/নীহা/১৬১০/ মোজা/স্বব