অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে কঠোর ব্যবস্থা : মেয়র আতিকুল

214

ঢাকা, ৩০ মার্চ, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি করপোরেসন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীর কোন ব্যবসা প্রতিষ্ঠান কিংবা শপিং সেন্টারে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে সংশ্লিষ্ট মালিক এবং দোকান মালিক সমিতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
গুলশান-১ এর (ডিএনসিসি) মার্কেটে এর আগেও একবার অগ্নিকান্ডের ঘটনা ঘটেছিল উল্লেখ করে তিনি বলেন, ওই ঘটনার পর তিন থেকে চার বার মার্কেট কর্তৃপক্ষকে নোটিশ দেওয়া হয়। কিন্তু তারা এ ব্যাপারে কোন ধরনের ব্যবস্থা নেয়নি।
আতিকুল ইসলাম আজ দুপুরে রাজধানীর গুলশান-১ এর (ডিএনসিসি) কাঁচা বাজার ও গুলশান সুপার মার্কেট পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
ভবন, দোকান মালিক ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে মেয়র বলেন, ‘যেকোন সংকট মোকাবেলায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ডিএনসিসি মার্কেটটিতে আগেও আগুন নেভানোর কোন ব্যবস্থা ছিল না এখনও নেই। এটি ঝুঁকিপূর্ণ। আগামী ১০ দিনের মধ্যে পুড়ে যাওয়া এই মার্কেটের সংস্কার কাজ করা হবে এবং আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি।’
আবার কেন এই মার্কেটে আগুন প্রশ্ন তুলে মেয়র বলেন, এ সমস্যার স্থায়ী সমাধান করতে হবে। অনিয়ম করলে আর কোন ছাড় নয়। ব্যবসা করতে হবে নিরাপদভাবে। আগুন লাগার বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হবে।
মেয়র আতিকুল ইসলাম বলেন, মার্কেটটিতে এর আগে যখন আগুন লাগে তখন অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল না। এখনও অগ্নিনির্বাপণের কোনও ব্যবস্থা নেই। ‘‘আমরা এখানে স্থায়ী মার্কেট করতে চেয়েছিলাম। কিন্তু মামলার জটিলতা আছে। এই মামলার নিষ্পত্তির পর যত দ্রুত সম্ভব স্থায়ী মার্কেটের উদ্যোগ নেবো। যেখানে অগ্নিনির্বাপণসহ ব্যবসায়ীদের যাবতীয় সুযোগ-সুবিধা থাকবে।”
এসময় মেয়রের সঙ্গে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, ফায়ার সার্ভিসের উর্ধ্বতন কর্মকর্তা, রাজউক, ডিএনসিসি’র উর্ধ্বতন কর্মকর্তার, ব্যবসায়ী, দোকানমালিক সহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।