ডিএনসিসি’র অগ্নিকান্ডের ঘটনায় ৫ সদস্যের কমিটি গঠন

224

ঢাকা, ৩০ মার্চ, ২০১৯ (বাসস) : রাজধানীর গুলশানের ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মার্কেটের পাশে কাঁচাবাজারে অগ্নিকান্ডের ঘটনায় ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শামীম আহসান চৌধুরীকে প্রধান করে এ কমিটিকে আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।
অগ্নিকান্ডের পর সাংবাদিকদের সাথে আলাপকালে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর শাকিল নেওয়াজ এ কথা জানান।
তিনি বলেন, ২০১৭ সালে ডিএনসিসির কাঁচাবাজারে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে মার্কেটটির বহু দোকান পুড়ে যায়। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় দোকানীরা।এরপর অস্থায়ীভাবে দোকান তৈরি করে মার্কেটটি আবার চালু করা হয়।
মার্কেট কমিটির কাছে নিরাপত্তা নিশ্চিত করতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে কয়েকটি সুপারিশ করা হয়েছিল তিন থেকে চারবার সাবধানতার বিষয়ে মার্কেট কর্তৃপক্ষকে নির্দেশনা দিলেও এ ব্যাপারে তারা কোন ব্যবস্থা গ্রহণ করেনি বলেও উল্লেখ করেন তিনি।
ফায়ার সার্ভিস সূত্র জানায়,আজ শনিবার ভোর সাড়ে পাঁচটায় রাজধানীর গুলশান-১ এর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মার্কেটে আগুন লাগে। অগ্নিকান্ডের খবর পেয়ে ভোর ৫ টা ৫৫ মিনিটে ফায়ার সার্ভিসের ১১ টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে। পরবর্তীতে আরো ইউনিটসহ মোট ২০টি ইউনিট গিয়ে সকাল সাড়ে আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। টিনশেড কাঁচাবাজারের পূর্ব পাশের অংশে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে কাঁচাবাজারের পাশ্ববর্তী গুলশান শপিং সেন্টারের চারতলা ভবনের তৃতীয়তলায়। অগ্নিকান্ড সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা হয়েছে।
আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছিলো নৌবাহিনী,ডিবি পুলিশ,গুলশান থানা পুলিশ ও রেডক্রিসেন্টের সদস্যরা।
এসময় ঘটনাস্থল পরিদর্শন করেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন,আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম রেজাউল করিম এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ।