বাসস দেশ-২৩ : এফআর টাওয়ার ব্যবহারের উপযোগী কিনা দু’একদিনের মধ্যে জানা যাবে : ডিএনসিসি মেয়র

283

বাসস দেশ-২৩
ডিএনসিসি মেয়র-ক্ষতিগ্রস্থ ভবন পরিদর্শন
এফআর টাওয়ার ব্যবহারের উপযোগী কিনা দু’একদিনের মধ্যে জানা যাবে : ডিএনসিসি মেয়র
ঢাকা, ২৯ মার্চ ২০১৯ (বাসস) : রাজধানীর বনানীতে আগুনে ক্ষতিগ্রস্ত এফআর টাওয়ার ব্যবহারের উপযোগি কিনা এব্যাপারে আগামী দু’এক দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে বুয়েটের প্রতিনিধি দল।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম আজ শুক্রবার সন্ধ্যায় নগরীর কামাল আতাতুর্ক এ্যাভিনিউতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ বহুতল ভবন পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান।
মেয়র বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি প্রতিনিধি দল অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ বনানীর বহুতল ভবনটি পরিদর্শন করেছেন। তারা দু’এক দিনের মধ্যে আবারো ভবনটি পরিদর্শন করবেন এবং ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ কিনা তা জানাবেন।
তিনি বলেন, আগুনে ক্ষতিগ্রস্থ এফআর টাওয়ারের দায়িত্ব পুলিশের কাছে হস্তান্তরের আগে সব ফ্লোরে তল্লাশী শেষ করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এই ভবনের প্রতিটি ফ্লোরের জন্য পুলিশের পৃথক তদন্ত টিম কাজ করছে। এসব টিমের প্রতিটির নেতৃত্ব দিবেন একজন উপ-পরিদর্শক(এসআই) পর্যায়ের কর্মকর্তা।
আতিকুল ইসলাম বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে ভবনের ভেতরে ঢুকেছে পুলিশ। পুলিশের ২২টিম ও প্রতিটি প্রতিষ্ঠানের দুইজন করে প্রতিনিধি ভবনের ভেতরে ঢুকেছেন।
তিনি বলেন, অফিসের অক্ষত মালামাল মালিকদের বুঝিয়ে দিতে তাদের ভেতরে নিয়ে যাওয়া হয়েছে। অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ভবনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসগুলোতে প্রতিনিধিরা যান। তারা গিয়ে নিজ নিজ অফিসের অবস্থা দেখে আসবেন। এ ছাড়া অফিসে যদি মূল্যবান জিনিসপত্র ও টাকা-পয়সা থাকে তা সঙ্গে করে নিয়ে আসবেন।
বৃহস্পতিবার দুপুরে বনানীর ২৩ তলা ওই ভবনটিতে আগুন লাগে। আগুনের ঘটনায় আটকা পড়েন অনেকে। আগুন নিয়ন্ত্রণ ও আটকেপড়াদের উদ্ধারে কাজ করেন ফায়ার সার্ভিস, সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভবনের আট ও নয়তলা থেকে আগুনের সূত্রপাত।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৫৮/অমি