বাসস রাষ্ট্রপতি-১ : নদী দূষণ ও দখলমুক্ত করে নৌ-যাত্রা নিরাপদ করতে হবে : রাষ্ট্রপতি

308

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-বাণী
নদী দূষণ ও দখলমুক্ত করে নৌ-যাত্রা নিরাপদ করতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২৯ মার্চ, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নদী দূষণ ও দখলমুক্ত করে নৌ-যাত্রা নিরাপদ করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, মাতৃসম নদীকে আমরা প্রতিনিয়ত বিভিন্নভাবে দূষণ করে চলেছি। আসুন, আমরা সকলে নদীকে দূষণ ও দখলমুক্ত করে নৌ যাত্রা নিরাপদ এবং বিশ্বমানের নৌ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্নকে সফল করে তুলি।’
স্বার্থান্বেষী মহল অবৈধভাবে নদীর পাড় ক্রমশ দখল করে নদীর স্বাভাবিক নাব্যতা নষ্ট করে চলেছে একথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘এ অবস্থা চলতে থাকলে অচিরেই নদীগুলো নৌ-চলাচলের অনুপোযোগী হয়ে পড়বে’।
তিনি ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
‘অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রচেষ্টায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল শনিবার (৩০ মার্চ) থেকে ৫ এপ্রিল পর্যন্ত ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন আবদুল হামিদ।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন,‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে এ বছরের মূল প্রতিপাদ্য ‘দূষণ,দখল মুক্ত করি, নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
বাংলাদেশ নদীমাতৃক দেশ এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন,দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে নৌ পরিবহনের গুরুত্ব অপরিসীম।
তিনি উল্লেখ করেন, নৌপথ অধিকতর সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও নিরাপদ হওয়ায় অন্যান্য পরিবহনের তুলনায় অধিকাংশ মানুষ নৌপথে যাতায়াতে স্বাচ্ছন্দ্য বোধ করে।
কালবৈশাখী মৌসুমে নৌপথে চলাচলরত যানবাহন বিশেষ করে যাত্রীবাহী নৌযান যাতে নিরাপদে যাতায়াত করতে পারে এ লক্ষ্যকে সামনে রেখে নৌ নিরাপত্তা সপ্তাহ পালনের উদ্যোগ একটি সময়োপযোগি পদক্ষেপ বলেও রাষ্ট্রপতি মনে করেন।
তিনি নৌ নিরাপত্তা সপ্তাহের সার্বিক সফলতা কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৯১০/কেজিএ